বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
মুখের ত্বকের জন্য ক্ষতিকর যেসব উপকরণ
অনলাইন ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৯ আগস্ট, ২০২৪, ১০:৪২ অপরাহ্ন

ত্বকের সমস্যা থেকে দূরে থাকতে নিয়মিত ত্বকের পরিচর্যা জরুরি। অনেকে ত্বকের পরিচর্যা করতে গিয়ে বেশ কিছু ভুল করে ফেলেন। সে কারণে ত্বকে দেখা দিতে পারে একাধিক জটিলতা। এজন্য ত্বকের পরিচর্যা করার সময় কিছু কিছু উপকরণ এড়িয়ে চলুন। যেমন-

১. মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়া কোনও ধরনের বিউটি পণ্য ব্যবহার করা উচিত নয়। এই ক্ষেত্রে বিশেষভাবে সতর্ক থাকা উচিত ক্রিম, ময়শ্চারাইজার, সানস্ক্রিন এইসবের ব্যাপারে। কারণ এ ধরনের পণ্য ব্যবহারে আপনার ত্বকে র‍্যাশ, অ্যালার্জি দেখা দিতে পারে। 

২. ভিটামিন সি সমৃদ্ধ লেবুর রস ট্যান তুলতে খুব ভালভাবে কাজে লাগে। কিন্তু ত্বকে সরাসরি কখনও লেবুর রস ব্যবহার করা ঠিক নয়। এতে থাকা সাইট্রিক অ্যাসিডের কারণে ত্বক পুড়ে কালো দাগ হয়ে যেতে পারে। তবে বিভিন্ন উপকরণ মিশিয়ে ফেসপ্যাক কিংবা স্ক্রাব তৈরি করলে সেখানে লেবুর রস মিশিয়ে নিতে পারেন। 

৩. গোসল করার সময় তাড়াহুড়া অনেকেই মুখেও শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নেন। অথবা সাবান শেষ হয়ে গেলে ভাবেন একদিন শ্যাম্পু দিয়ে মুখ ধুলে সমস্যা হবে না। এটা ঠিক নয়। এতে ত্বক মারাত্মক রুক্ষ এবং শুষ্ক হয়ে যেতে পারে। 

৪. নারকেল তেল চুলের পাশাপাশি ত্বকের যত্নের ক্ষেত্রেও জরুরি একটি উপকরণ। কিন্তু তাই বলে সরাসরি মুখে নারকেল তেল একেবারেই ব্যবহার করবেন না। এতে ত্বকের পোরসের মুখগুলি বন্ধ হয়ে যায়। ফলে ত্বকে নোংরা জমে যেতে পারে। দেখা দিতে পারে ব্রণের সমস্যা। 

ত্বকের পরিচর্যা করার সময় যেসব বিষয় মাথায় রাখবেন-

১. মুখে ফেসপ্যাক কিংবা স্ক্রাব লাগানোর সময় কখনই জোরে জোর ঘষবেন না। এর জেরে ত্বকের গঠন নষ্ট হতে পারে। আলতো হাতে ত্বকে যেকোনও উপকরণ ম্যাসাজ করা প্রয়োজন। 

২. অনেকের ক্ষেত্রে মুখের ত্বকে চুলের আধিক্য দেখা যায়। এক্ষেত্রে কোনও ভাবেই ওয়াক্সিং করতে যাবেন না নিজে নিজে। বিউটি পার্লারে গিয়ে অভিজ্ঞ লোকের সাহায্যে সমস্যার সমাধান করা জরুরি। তা না হলে ত্বক ক্ষতিগ্রস্ত হবে। 

৩. মুখ পরিষ্কারের পর কখনই খুব জোরে ঘষে মুখে লেগে থাকা পানি মুছতে যাবেন না। এজন্য নরম তোয়ালে বা সুতির গামছা ব্যবহার করে আলতো হাতে মুছে নিন।  

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  লাইফ স্টাইল  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft