বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
বর্ষায় ত্বকের সংক্রমণ এড়াতে করণীয়
অনলাইন ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৬:৩৮ অপরাহ্ন

বর্ষাকাল এলেই ত্বকের নানা সংক্রমণের বেড়ে যায়। আবার মাথার ত্বকেও দেখা দেয় ফাঙ্গাল ইনফেকশন। এ কারণে বর্ষাকালে ত্বকের আলাদা যত্ন নেওয়া জরুরি। 

বর্ষাকালে এমনিতেই বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। যার ফলে ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিস্তার বাড়ে। এই সময় শরীরের ভাঁজযুক্ত জায়গায় ভেজা, স্যাঁতসেঁতে ভাবের কারণে সংক্রমণ আরও মাথাচাড়া দিয়ে ওঠে। এ কারণে অবশ্যই নিজেকে শুষ্ক রাখতে হবে এই মৌসুমে। এছাড়া বর্ষাকালে ত্বকে নানাবিধ সংক্রমণের ফাঁদ এড়াতে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে হবে। 

বর্ষাকাল আসার সঙ্গে সঙ্গেই চুল ও ত্বকের একাধিক সমস্যা দেখা দেয়। এই সময় বাতাসে আর্দ্রতা বেশি থাকার কারণে ঘামও হয়। এদিকে ত্বকে ঘাম, তেল এবং ধুলো-বালি জমে ত্বকরন্ধ্র বন্ধ হয়ে যায়। যার ফলে ব্রণের সমস্যা বাড়ে। অন্যদিকে অয়েলি স্ক্যাল্প হলে এই মৌসুমে আরও বেশি করে তেল নিঃসরণ হয়। এতে স্ক্যাল্পের নানাবিধ সংক্রমণ দেখা দেয়। যার ফলে খুশকির কারণে মাথাও চুলকায়। 

এদিকে বৃষ্টির পানি মাথায় পড়লেও স্ক্যাল্পে বাসা বাঁধে সংক্রমণ। তাই সংক্রমণের ফাঁদ এড়িয়ে চলতে বর্ষাকালে কিছু জিনিস মেনে চলতে হবে।

বর্ষাকালে কাজে যাওয়ার সময় হুট করে বৃষ্টি এলে ভিজে যাওয়ার আশঙ্কা থাকে । এদিকে রাস্তা-ঘাটের কাদা-পানিতে পা পড়লে চুলকানি শুরু হয়। অন্যদিকে জুতা-মোজা একেবারে ভিজে যায়। এভাবে ভেজা পায়ে সারাদিন থাকলে সংক্রমণ দেখা দিতে পারে। কারণ বদ্ধ ভেজা জুতা ফাঙ্গাস, ইস্ট ও ব্যাকটেরিয়ার বংশবিস্তার করে। বৃষ্টিতে জুতা ভিজে গেলে তা দ্রুত খুলে নেওয়ার পরামর্শ দিয়েছেন ডা. শরদ। পাশাপাশি পা ভালো করে ঠান্ডা পানিতে ধুয়ে পা শুকিয়ে নিতে হবে। শেষে অ্য়ান্টিফাঙ্গাল পাউডার ভালো করে পায়ে এবং আঙুলের ভাঁজে ভাঁজে ছড়িয়ে দিতে হবে।

বর্ষায় কাজের জায়গায় সবসময় একটা অতিরিক্ত পোশাক রাখা বুদ্ধিমানের কাজ। কারণ অফিসে যাওয়ার পথে কোনওভাবে বৃষ্টিতে ভিজে গেলে সেই পোশাকে সারাদিন থাকলে ত্বকে ফাঙ্গাল ইনফেকশন বাড়বে। তাই কাজের জায়গায় পৌঁছে ভেজা পোশাক পালটে নিতে হবে। সঙ্গে একটি জুতা রাখারও পরামর্শ দিচ্ছেন ডা. জয়শ্রী শরদ। তাতে ভেজা জুতা পরে সারাদিন থাকতে হবে না।

বৃষ্টির পানির সঙ্গে মিশে থাকে দূষিত পদার্থ এবং ক্ষতিকর রাসায়নিক। তাই বৃষ্টির পানি চুল ও স্ক্যাল্পের সংস্পর্শে এলে ক্ষতি হতে পারে। এমনকী ভেজা চুল থেকে ফাঙ্গাল ইনফেকশ, খুশকিও হতে পারে। তাই বৃষ্টিতে ভিজে গেলে চুলও ড্রায়ার দিয়ে শুকিয়ে নিতে হবে। আর উপায় থাকলে একবার চুল ধুয়ে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft