বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
কোটা সংস্কার নিয়ে সুনামগঞ্জে পক্ষে বিপক্ষে বিক্ষোভ মিছিল
তৈয়বুর রহমান, সুনামগঞ্জ প্রতিনিধি:
প্রকাশ: বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ১০:০২ অপরাহ্ন

কোটা সংস্কার নিয়ে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে বিপক্ষে  বিক্ষোভ  মিছিল করেছে সুনামগঞ্জের সাধারণ শিক্ষার্থীরা। আজ বুধবার শহরের বিভিন্ন পয়েন্টে এসব বিক্ষোভ মিছিল করে তারা।

সরকারি চাকরির ক্ষেত্রে শতকরা ৫৬ ভাগ কোটা কোনোভাবেই যৌক্তিক নয় বিদায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে দেশের সরকারি ও বেসকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে কোটা সংস্কারের দাবিতে চলছে দফা দফা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন।কোটা সংস্কার নিয়ে প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্যকে কেন্দ্র করে এই আন্দোলন আরো বেগবান হয়। 

শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে অনির্দিষ্টকালের জন্য স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ রেখেছে শিক্ষা মন্ত্রণালয়।  

এদিকে কোটা সংস্কারের দাবী আদায়ে এবং প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে সুনামগঞ্জের বিভিন্ন পয়েন্টে বিক্ষোভ মিছিলসহ গায়েবী জানাজার আয়োজন করা হয়েছে। 

সুনামগঞ্জ শহরের পুরাতন বাস স্টেশন এলাকায় সকাল ১১ টার দিকে ছাত্রদলের বিক্ষোভ মিছিলে বাঁধা প্রদান করে পুলিশ। পুলিশি বাঁধা উপেক্ষা করেই তারা বিক্ষোভ মিছিল করেন। হোসেন বখ্ত চত্ত্বর এলাকায় শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেন। 

এসময় তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রতি উত্তর দেন। তুমি কে? আমি কে? রাজাকার, রাজাকার। কে বলেছে? কে বলেছে? স্বৈরাচার, স্বৈরাচার। চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার। এসব স্লোগান দিতে দিতে শহরের শিক্ষার্থীরা রাস্তা গরম করে ফেলে।

পাল্টা জবাবে বিহারি পয়েন্ট এলাকা থেকে মিছিল বের করে সুনামগঞ্জ জেলা ছাত্রলীগ। এসময় তারা সমস্বরে বলতে থাকেন, জামাত শিবির রাজাকার/ এই মুহুর্তে বাংলা ছাড়। এসময় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে মিছিল বের করা ছাত্রদের ধাওয়া করে সুনামগঞ্জ জেলা ছাত্রলীগ। ধাওয়া খেয়ে ছাত্রদের পালিয়ে যেতে দেখা যায়।

গত ১৬ জুলাই বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সাথে জড়িত শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের সন্ত্রাসী হামলা ও পুলিশি নির্যাতনে নিহত শিক্ষার্থীদের গায়েবী জানাজার আয়োজন করে সুনামগঞ্জ জেলা বিএনপি। এসময় জেলা বিএনপির নেতৃবৃন্দের সাথে পুলিশের ধাক্কাধাক্কি হয়। পুলিশি বাঁধা ডিঙিয়ে তাঁরা গায়েবি জানাজার নামাজ সম্পন্ন করেন।

অপরদিকে সুনামগঞ্জের আলফাত উদ্দিন স্কয়ারে (ট্রাফিক পয়েন্টে) কোটা সংস্কার আন্দোলনের বিপক্ষে ক্ষোভ প্রকাশ করেন সুনামগঞ্জ জেলা আওয়ামিলীগের সাধারণ সম্পাদক নোমান বখ্ত পলিন  বলেন, সুনামগঞ্জ শান্তি ও সম্প্রীতির শহর। এই শহরে জামাত শিবির যদি বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়, তবে আমরা তার দাঁত ভাঙ্গা জবাব দেব। ছাত্রদেরকে ভূল বুঝিয়ে জামাত শিবির সরকার পতনের আন্দোলনের দিকে ধাবিত করছে। এই অপচেষ্টা কখনোই সফল হবেনা। রাজাকার একটি ঘৃণ্য শব্দ। যেসমস্ত ছাত্ররা নিজেদেরকে রাজাকার বলে মিছিল দিচ্ছে তারা মারাত্নক একটি ভূলের মধ্যে রয়েছে। তিনি শিক্ষার্থীদের সেই ভুল পথ থেকে ফিরে আসতে আহব্বান জানান।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft