শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
প্রথম ধাপের নির্বাচনে পিছিয়ে ম্যাক্রোঁ
অনলাইন ডেস্ক:
প্রকাশ: সোমবার, ১ জুলাই, ২০২৪, ৬:৫৩ অপরাহ্ন

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং তার মিত্ররা সোমবার দ্বিতীয় দফার আইনসভা নির্বাচনের আগে এক সপ্তাহের ব্যাপক প্রচারণা চালিয়েছেন। প্রথম দফায় উগ্র ডানপন্থীদের কাছে ধরাশায়ী ম্যাক্রোঁর দল আশা করছে দ্বিতীয় দফা নির্বাচনে নিরঙ্কুশ জয়লাভের মাধ্যমে উগ্র ডানপন্থীদের সরকারের নিয়ন্ত্রণ নেওয়া থেকে বিরত রাখতে পারেন।

মেরিন লে পেনের অতি-ডান ন্যাশনাল র‍্যালী (আরএন) পার্টি রোববার ভোটের প্রথম দফায় দুর্দান্ত বিজয় লাভ করেছে। ম্যাক্রোঁর কেন্দ্রবাদীরা বামপন্থী জোটের পিছনে তৃতীয় স্থানে রয়েছে।

কিন্তু ৭ জুলাই দ্বিতীয় দফার সামনে প্রধান সংশয় ছিল ন্যাশনাল র‍্যালী নতুন ন্যাশনাল অ্যাসেম্বলিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা, সেইসাথে সর্বাধিক সংখ্যক আসন জিতবে কি-না।

যদি উগ্র ডানপন্থী নেতা লে পেনের দল ক্ষমতা গ্রহণের বিষয়ে নিশ্চিত হতে পারে তাহলে ২৮ বছর বয়সী জর্ডান বারডেলাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

ফরাসি প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল সতর্ক করেছিলেন, অতি ডানপন্থীরা এখন ‘ক্ষমতার দ্বারপ্রান্তে’। তিনি বলেছেন ন্যাশনাল র‍্যালী দ্বিতীয় রাউন্ডে ‘একটি ভোট’ ও পাওয়া ঠিক হবে না। দ্বিতীয় দফা নির্বচনে ন্যাশনাল র‍্যালী জয়ী হলে প্রধানমন্ত্রী গাব্রিয়েল আটালকে জোর পূর্বক পদত্যাগে বাধ্য করা হবে।

বামপন্থী জোটের প্রধান রাফায়েল গ্লুকসম্যান বলেছেন, ‘ফ্রান্সকে বিপর্যয় থেকে বাঁচাতে আমাদের কাছে সাত দিন সময় আছে।’

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft