বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
চট্টগ্রামে রিয়াজউদ্দিন বাজারে অগ্নিকাণ্ড, নিহত ৩
অনলাইন ডেস্ক:
প্রকাশ: শুক্রবার, ২৮ জুন, ২০২৪, ৪:৫১ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শুক্রবার, ২৮ জুন, ২০২৪, ৭:১৫ অপরাহ্ন

গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টার দিকে বন্দরনগরীর রিয়াজউদ্দীন বাজারে তামাকুণ্ডি লেইনে রেজওয়ান কমপ্লেক্স ও মোহাম্মদী প্লাজা নামে ওই দুটি মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় সাহেদসহ তিনজনের জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আরও দুজন হাসপাতালে ভর্তি আছেন। 

নিহতরা হলেন—চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মো. শাহেদ মিয়া (১৮), একই উপজেলার মো. রিদুয়ান (৪৫) ও বাকি একজনের নাম পরিচয় জানা যায়নি। এই ঘটনায় দগ্ধ আরও দুজনকে চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনজনই মোহাম্মদী প্লাজা মার্কেটের কর্মচারী। 

প্রত্যক্ষদর্শীরা জানান, রাতে মোহাম্মদিয়া কমপ্লেক্স নামে একটি মার্কেটে দ্বিতীয় তলায় ব্রাদার্স টেলিকম নামের একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। এরপর পাশের মার্কেটেও আগুন ছড়িয়ে পড়ে। মার্কেটের দ্বিতীয় তলায় আগুন লাগলেও ৫ম তলায় থেকে শাহেদের মরদেহ উদ্ধার করা হয়েছে। সেখানে মেসে শাহেদসহ অন্যরা থাকতেন। 

মার্কেটটিতে সিঁড়ি একটিই ছিল। দ্বিতীয় তলায় আগুন লাগার পর ওই সিঁড়ি দিয়ে কেউ বের হতে পারেননি। পরে ধোঁয়ায় ওপরের মেসে থাকা কর্মচারীরা অসুস্থ হয়ে পড়েন। 

আজ শুক্রবার মার্কেটের দোকানপাট বন্ধ থাকায় তেমন লোকজন না থাকায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষ পেয়েছে বলে জানান মার্কেটের কর্মচারীরা। 

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আবদুর রাজ্জাক জানান, আগুন লাগার পর ফায়ার সার্ভিসের আটটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে ভোর সাড়ে পাঁচটায় আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় ঘটনাস্থল থেকে প্রথমে একজনের মৃতদেহ উদ্ধার করা হয়। বাকিদের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়। সেখানে দুজন মারা যান। আগুনের ধোঁয়ায় দম বন্ধ হয়ে তাদের মৃত্যু হয়েছে বলে জানান তিনি। 

তবে মার্কেটের গলি সরু হওয়ায় ফায়ার সার্ভিস ঠিকঠাক মতো উদ্ধার অভিযান চালাতে পারেনি এমনটা জানান তিনি। 

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি তদন্ত সাপেক্ষে বলা যাবে। 

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির এসআই নুরুল আলম আশেক বলেন, ‘হাসপাতালে আনার পর কর্তব্যরত চিকিৎসক তিনজনকে মৃত ঘোষণা করেন। ধোঁয়ায় দমবন্ধ হয়ে তারা মারা গেছেন।’ এ ছাড়া আরও দুজন হাসপাতালে ভর্তি আছেন বলে জানান তিনি। 

রেয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ীরা বলেন, মার্কেটের প্রথম ও দ্বিতীয় তলায় মোবাইল এক্সেসরিজ, তৃতীয় তলা থেকে অফিস, গুদাম ও মেস আছে। বিভিন্ন দোকানের কর্মচারীরা ওই মেসে থাকতেন। 

নগরীর সবচেয়ে বড় বাণিজ্যিক কেন্দ্র রেয়াজউদ্দিন বাজার গড়ে উঠেছে কয়েক বর্গ কিলোমিটারেরও বেশি এলাকা জুড়ে। যেখানে রয়েছে ছোট বড় শতাধিক মার্কেট, যেগুলো একটি লাগোয়া আরেকটির সঙ্গে। এখানকার মার্কেটের ভেতরের রাস্তাগুলো খুব সরু। মোট ১১০টি মার্কেট আছে। এর মধ্যে দুইটি মোহাম্মদিয়া প্লাজা ও রেজওয়ান কমপ্লেক্স। 

ফায়ার সার্ভিস বিভিন্ন সময়ে বলে আসছে, এখানকার তামাকুমণ্ডি লেইনের ভবনগুলোর কোনোটিতেই মানা হয়নি বিল্ডিং কোড। পর্যাপ্ত জায়গা এবং অগ্নি নির্বাপণের কোনো ব্যবস্থাও নেই। এতে কোনো দুর্ঘটনা ঘটলে ফায়ার সার্ভিসের গাড়ি ভেতরে ঢুকতে না পারায় ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হচ্ছে। বিভিন্ন সময়ে প্রশাসন ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে নোটিশ দিয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হলেও তা নিয়ে উদ্যোগও নেই তাঁদের।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft