বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
আজও ঢাকা ছাড়ছেন ঘরমুখো মানুষ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ২:৫৪ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৩:০২ অপরাহ্ন

ঈদের দ্বিতীয় দিনেও ঢাকা ছাড়ছেন ঘরমুখো মানুষ। ঈদের আগে বেশিরভাগ মানুষ ঢাকা ছাড়লেও বিভিন্ন কারণে আগে যেতে পারেননি অনেকেই। তারা ঈদের পর নাড়ির টানে বাড়ি যাচ্ছেন। অনেকে বলছেন, ঈদের আগে যানবাহনে অতিরিক্ত চাপ, ঈদের বিশেষ ডিউটি এবং পরিবহন সংকটের কারণেও অনেকে ঈদের পর গ্রামের বাড়ি যাচ্ছেন।

ঈদের আগে ঢাকাসহ বিভিন্ন রুটে অতিরিক্ত যানবাহনের তীব্র যানজট থাকলেও ঈদের পরে সড়ক পুরো ফাঁকা হয়ে যায়। ফলে ভোগান্তি ছাড়া গন্তব্যে দ্রুত চলে যাওয়া যাচ্ছে। আবার অনেকে ঢাকায় কোরবানি দিয়ে মাংস আত্মীয়-স্বজনদের জন্য গ্রামে নিয়ে যাচ্ছেন। এছাড়াও দেখা যায়, কোরবানি উপলক্ষে বিভিন্ন জেলা থেকে আসা মৌসুমি কসাইরা কাজ শেষ করে ঢাকা ছাড়ছেন।

আজ মঙ্গলবার (১৮ জুন) সকালে বাস, রেল ও নৌপথে বহু মানুষকে ঢাকা ছাড়তে দেখা গেছে। সকাল থেকে গণপরিবহনগুলোতে যাত্রীদের চাপ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কমতে থাকে। ঢাকা ছাড়াদের অধিকাংশ মধ্য ও নিম্ন আয়ের মানুষ। 

ঈদের দ্বিতীয় দিন সকালে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা গেছে, ট্রেনে করে ঢাকা ছাড়তে মানুষের উপচে পড়া ভিড়। তবে কয়েকটি ট্রেন ঢাকা ছাড়ার সঙ্গে সঙ্গে পুরো স্টেশন খালি হয়ে যায়।ট্রেনের এক যাত্রী আমীরহোসেন বলেন, আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানের আইটি বিভাগে কর্মরত। আমি সব সময় ঈদের এক-দুই দিন পর গ্রামের বাড়ি যাই। কোনও ধরণের ভোগান্তি ছাড়াই সুন্দরভাবে যাওয়া যায়।


শুধু ট্রেন নয়, সড়কপথে অনেকে রাজধানী ছাড়ছেন। রাজধানীর গুলিস্তান ফুলবাড়িয়া বাস টার্মিনাল দিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলার মানুষ পদ্মা সেতু দিয়ে বাড়ি যাচ্ছেন। তবে বাসযাত্রী তুলনামূলকভাবে কম থাকায় অল্প যাত্রী নিয়ে কিছু দূরপাল্লার পরিবহন ঢাকা ছাড়তে দেখা গেছে।


মহাখালী, সায়েদাবাদ ও গাবতলী বাস টার্মিনাল থেকেও ঈদের পরদিন অনেক বাস ঢাকা ছেড়ে যেতে দেখা যায়। তবে অভিযোগ রয়েছে অতিরিক্ত ভাড়া আদায়ের। যাত্রী কম থাকার অজুহাতে পরিবহন সংশ্লিষ্টরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে। ঢাকা-বরগুনা রুটের এসি গাড়ি দিগন্ত পরিবহনে স্বাভাবিক সময় ৮০০ টাকা ভাড়া নেয়া হলেও ঈদের সময় এটি ১ হাজার ৫০০ টাকা করা হয়েছে। এমন অভিযোগ হাসান নামে এক যাত্রীর। জানতে চাইলে কাউন্টার ম্যানেজার আলীম বলেন, ‘আমরা ২০ তারিখ পর্যন্ত ১ হাজার ৫০০ টাকা করে নিচ্ছি। পরে আবার আগের ভাড়ায় চলে আসবো।’


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft