বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
সুরমা নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধি, বন্যার শঙ্কায় সুনামগঞ্জ
সুনামগঞ্জ সদর প্রতিনিধি:
প্রকাশ: শনিবার, ১৫ জুন, ২০২৪, ৪:৩৫ অপরাহ্ন

ভারতের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণ এবং পাহাড়ী ঢলের কারণে সুনামগঞ্জের নদ-নদীর পানি অস্বভাবিকভাবে বাড়তে শুরু করেছে। উল্লেখ্য, ভৌগোলিক অবস্থানগত দিক থেকে হাওর অধ্যুষিত সুনামগঞ্জ জেলা মেঘালয়ের একদম পাদদেশে অবস্থিত হওয়াত প্রতিবছরই পাহাড়ী ঢলে কিছুনা কিছু বন্যা পরিস্থিতি তৈরি হয়। ইতোমধ্যে সুনামগঞ্জের সবকয়টি হাওর পানিতে ভরপুর। তাই টানা বৃষ্টি হলেই জনমনে আতঙ্ক বিরাজ করে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে ১৫ জুন, শনিবার সকাল ৬ টা থেকে ১১ টা পর্যন্ত সুরমা নদীর সুনামগঞ্জ এরিয়ায় ৩৭ সে.মি পানি বৃদ্ধি পেয়েছে।গত ২৪ ঘণ্টায় ভারতের চেরাপুঞ্জিতে ৫১৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। আর এই বৃষ্টির পানি সুনামগঞ্জের খাল বিলের মধ্য দিয়ে নদীতে দ্রুত গতিতে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাচ্ছে।

এতে সুনামগঞ্জের নিম্নাঞ্চল, নদী তীরবর্তী এলাকার কিছু অংশ প্লাবিত হয়েছে এবং ইতোমধ্যে অনেক রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। বন্যা পরিস্থিতি তৈরির কারণে জনজীবনে বিরাজ করছে চরম দুর্ভোগ। সুরমা নদীতে এখন পর্যন্ত  পানি ২৬ সে.মি বিপদ সীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও গত কয়েকদিনের তুলনায় পানি অনেক বেড়েছে। কাজেই ভারী বৃষ্টি অব্যাহত থাকলে সুনামগঞ্জে বন্যার আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

এ বিষয়ে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলদারের সাথে যোগাযোগ করলে তিনি জানান, প্রকৃতপক্ষে সুনামগঞ্জের বন্যা অনেকটাই নির্ভর করে ভারতের চেরাপুঞ্জির বৃষ্টিপাতের উপরে।পাহাড়ী ঢল ও উজান থেকে নেমে আসা পানি,চেরাপুঞ্জিতে যদি টানা কয়েক দিন ৩০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয় তাহলে পানি বিপদ সীমা অতিক্রম করে বন্যা পরিস্থিতি তৈরী হতে পারে। পরিস্থিতি যেমনই হোক বন্যা মোকাবেলায় তিনি সবাইকে প্রস্তুত থাকতে আহব্বান করেছেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft