বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ৬ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
কোন কোন খাবার কিডনি ভালো রাখে?
অনলাইন ডেস্ক:
প্রকাশ: বুধবার, ২২ মে, ২০২৪, ৭:০৩ অপরাহ্ন

কিডনি মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি শরীরের রক্তকে ফিল্টার করার কাজ করে। এ কারণে কিডনি সুস্থ রাখা খুবই জরুরি। বিশেষজ্ঞদের মতে, কিডনি সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি পানের বিকল্প নেই। এর পাশাপাশি সুষম খাবার খাওয়াও প্রয়োজন। সুষম খাদ্যের মধ্যে সবজির গুরুত্ব অনেক। এছাড়াও আরও কিছু খাবার কিডনি সুস্থ রাখতে সহায়তা করে। যেমন-

ক্যাপসিকাম: অ্যান্টি-অ্যাক্সিডেন্ট সমৃদ্ধ ক্যাপসিকাম শরীরকে সুস্থ রাখার পাশাপাশি কিডনিকেও ভালো রাখে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬, বি৯, সি এবং ভিটামিন কে পাওয়া যায়। এই সব ভিটামিন কিডনি সুস্থ রাখতে ভূমিকা রাখে। 

রসুন : নিয়মিত খালি পেটে রসুন খেলে কিডনি সংক্রান্ত সমস্যাও দূর হয়। এর পাশাপাশি শরীরও ফিট থাকে। রসুনে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যালিসিন উপাদান কিডনিকে সুস্থ রাখতে বেশ কার্যকরী। 

সবুজ শাকসবজি: কিডনির জন্য খুবই উপকারী সবুজ শাকসবজি। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কিডনির স্বাস্থ্যের জন্য ভালো। 

বাঁধাকপি: কিডনি সুস্থ রাখতে বাঁধাকপিও খুব কার্যকরী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন কে, ভিটামিন সি, পটাশিয়াম, সোডিয়াম এবং ফাইবার পাওয়া যায়। এই সব ভিটামিনই কিডনি সুস্থ রাখে। 

আপেল : আপেল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি ফল। এতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য শুধু শরীরকেই ফিট রাখে না কিডনিকেও সুস্থ রাখে। এতে থাকা অ্যাক্টিন নামক দ্রবণীয় ফাইবার রক্তে শর্করা এবং কোলেস্টেরল কমায়, যা জন্য কিডনির জন্য ভালো। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  লাইফ স্টাইল   কিডনি  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft