বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ৫ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
গরমে ঘি খেলে কী কী উপকারিতা পাওয়া যায়
প্রকাশ: শনিবার, ১৮ মে, ২০২৪, ৬:৪৮ অপরাহ্ন

গরম ভাতের সঙ্গে অনেকেই ঘি খেতে পছন্দ করেন।  ঘি শুধু স্বাদই বাড়ায় না, এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারীও। কিন্তু এই তীব্র গরমের মধ্যে ঘি খাওয়া কি ঠিক? এ নিয়ে নানা পরামর্শ দিয়েছেন ভারতীয় চিকিৎসক কিংশুক প্রামাণিক।  অনেকের মতে,গরমের মধ্যে ঘি খেলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে। ডা. কিংশুক প্রামাণিক বলছেন ভিন্ন কথা। তার মতে, গরমে ঘি খেলে শরীরে কোনও রকম ক্ষতি হয় না। বরং ঘি খেলে শরীরের অনেক উপকার হয়। গরমে ঘি খেলে কী কী উপকারিতা পাওয়া যায়-

১. এই গরমে ঘি শরীরের ক্লান্তি এবং শক্তি বাড়ানোর জন্য ভীষণ প্রয়োজন। মসুরের ডাল বা তরকারিতে এক চামচ দিয়ে খেতে পারেন। এতে বেশি উপকার পাবেন।

২.  এই গরমে ঘি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ঘি-য়ে থাকা নানা ধরনের ভিটামিন শরীরের জন্য খুবই উপকারী। 

৩. গরমে ঘামে শরীর শুকিয়ে যায়। এতে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এর ফলে ঘি শরীরের ভিতর আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। ত্বক শুকিয়ে যাওয়া থেকেও রক্ষা পাওয়া যায় ঘি খেলে।

৪. খালি পেটে ঘি খেলে হজম ক্ষমতা বাড়ে, আয়ুর্বেদ শাস্ত্র অনুযাযী, ঘি পুষ্টিগুণে সমৃদ্ধ। এতে প্রচুর পরিমাণে বিউটারিক অ্যাসিড থাকে যা অন্ত্রের কার্যক্ষমতা বাড়ায়।

৫. ঘি ডায়াবেটিক রোগীদের জন্যও উপকারী। তাই এই গরমে শরীরকে ঠান্ডা রাখতে এবং শরীরকে শীতল রাখতে ঘি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ ডাক্তার। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft