বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

খালাস পেয়েছে ইভ্যালির রাসেল-শামীমা    ড. ইউনূসের জামিনের মেয়াদ বেড়েছে ৪ জুলাই পর্যন্ত    এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে ডিসেম্বরে, সময় ৫ ঘণ্টা    ফিলিস্তিনকে আয়ারল্যান্ড, স্পেন ও নরওয়ের স্বীকৃতিতে ইসরায়েলের ক্ষোভ     এমপি আনারের হত্যাকারীরা প্রায় চিহ্নিত: স্বরাষ্ট্রমন্ত্রী    এমপি আনার খুনের ‘হানিট্র্যাপ’ শিলাস্তি রহমান গ্রেপ্তার    পুঁজিবাজারে জেন্ডার গ্যাপ দূর করতে হবে: স্পিকার   
প্রতারণা ঠেকাতে ২৮ হাজার মোবাইল ফোন বন্ধের নির্দেশ
প্রকাশ: শনিবার, ১১ মে, ২০২৪, ৪:২৪ অপরাহ্ন

অনলাইনে প্রতারণা ঠেকাতে ২৮ হাজার মোবাইল ফোন সেট বন্ধের নির্দেশ দিয়েছে ভারত সরকার। অবিলম্বে এসব হ্যান্ডসেট ব্লক করার জন্য দেশটির টেলিকম অপারেটরদের নির্দেশনা দেওয়া হয়েছে। 

এছাড়াও এসব স্মার্টফোনে ব্যবহৃত ২০ লাখ নম্বর রি-ভেরিফাই করারও নিদেশ দেয়া হয়েছে। সাইবার ক্রাইম এবং আর্থিক প্রতারণা করতে ওই হ্যান্ডসেটগুলো ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।  

ভারতের ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশন (ডিওটি), কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় (এমএইচএ) এবং রাজ্য পুলিশের সঙ্গে সম্মিলিত ভাবে সাইবার ক্রাইম এবং আর্থিক প্রতারণা ঠেকানোর জন্য বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। মূলত ভারতের নাগরিকদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

দেশটির ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশন শুক্রবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের সঙ্গে হাত মিলিয়ে তারা সাইবার ক্রাইম ও আর্থিক প্রতারণায় টেলিকম সামগ্রীগুলোর ব্যবহার ঠেকাতে তৎপর।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের যৌথ বিশ্লেষণে উঠে এসেছে, সাইবার ক্রাইমের কাজে ২৮ হাজার ২০০ মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করা হয়েছে। পরবর্তীতে ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশনের তদন্তে উঠে আসে, এই মোবাইল হ্যান্ডসেটগুলোতে ২০ লাখ নম্বর ব্যবহৃত হয়েছে।  

এই বিষয়টি নজরে আসতেই ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশন টেলিকম অপারেটরদের উদ্দেশ্যে নির্দেশ দেয়। এই ২৮ হাজার ২০০ সেট ব্লক করতে হবে। এই সেটগুলোতে ব্যবহৃত ২০ লাখ নম্বর পুনরায় যাচাই করতে হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft