বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
মার্কিন সরকারের বিরুদ্ধে টিকটকের মামলা
প্রকাশ: বুধবার, ৮ মে, ২০২৪, ৫:২৪ অপরাহ্ন


মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করা হয়েছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ‘টিকটক’ এর পক্ষ থেকে। ‘টিকটক’ এর মূল মালিক (চীনা কোম্পানি) প্লাটফর্মটি দ্রুত চীনা নন এমন কারো কাছে বিক্রি না করলে যুক্তরাষ্ট্রে ‘টিকটক’ নিষিদ্ধ করার যে আইন করা হয়েছে তা চ্যালেঞ্জ করেই এই মামলা।

মঙ্গলবার (৭ মে) করা এই মামলায় দাবি করা হয়েছে, ‘টিকটক’ নিষিদ্ধ করার ফলে যুক্তরাষ্ট্রের ১৭ কোটি ব্যবহারকারীর বাক স্বাধীনতা গুরুতরভাবে খর্ব হবে।

এই মামলার কারণে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ও বাক স্বাধীনতার ইস্যুটি সুপ্রিম কোর্টে নিষ্পত্তি হতে হবে। জনপ্রিয় এই মাধ্যমটিকে নিষিদ্ধ করা হলে সংবিধানের প্রথম সংশোধনী লঙ্ঘিত হবে বলে মামলায় ‘টিকটক’ উল্লেখ করেছে।

মার্কিন প্রশাসনের আশংকা, টিকটকের মাধ্যমে মার্কিন নাগরিকদের গোপন তথ্য চীনাদের কাছে চলে যাচ্ছে। এ জন্য রিপাবলিকান ও ডেমোক্র্যাট— দুই দল মিলেই ‘টিকটক’ নিষিদ্ধের বিলটি পাশ করে। গত ২৪ এপ্রিল প্রেসিডেন্ট বাইডেন সেখানে স্বাক্ষরের পরই তা বিধিতে পরিণত হয়েছে।

আর মাত্র ৯ মাস সময় রয়েছে টিকটকের মালিকানা চীনা নন এমন কারো কাছে হস্তান্তরের। অন্যথায় তা আপনাআপনি আমেরিকায় নিষিদ্ধ হয়ে যাবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft