বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
সুন্দরবন
আগুন নিয়ন্ত্রণে থাকলেও শতভাগ নেভেনি
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশ: সোমবার, ৬ মে, ২০২৪, ৮:৩৩ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: সোমবার, ৬ মে, ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

সুন্দরবনে আগুন লাগার ঘটনাটি নতুন কিছু নয়। জানা যায়, গত ২২ বছরের মধ্যে ২৫ বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে ম্যানগ্রোভ খ্যাত বনটিতে। তবে গত শনিবার দুপুর থেকে আগুনে সুন্দরবনের বেশ কিছু এলাকার গুল্মলতা ও গাছের বাকল পুড়ে গেছে। তবে সম্পূর্ণ গাছ পুড়ে যায়নি। সুন্দরবনের আমরবুনিয়ার লতিফের ছিলা এলাকায় আকস্মিকভাবে আগুন লাগে বলে জানা যায়। 

এদিকে আগুন লাগার কারণ এখন পর্যন্ত জানাতে পারেনি বন বিভাগ। কর্তৃপক্ষ যদিও দাবি করছে আগুন নিয়ন্ত্রণে চলে এসেছে তবে এখনো শতভাগ নেভেনি বলে জানান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের উদ্দেশ্যে সচিব মাহবুব হোসেন বলেন, সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এলেও এখনো পুরোপুরি নেভেনি। বনের আগুন কিন্তু স্বাভাবিকভাবে নেভে না। আপতদৃষ্টিতে মনে হবে, নিভে গেছে। কিন্তু কোনো একটি লতা বা অন্য কিছু দিয়ে আগুনটা অনেক দূর চলে যাবে। তাই বনের আগুন নেভানোর ক্ষেত্রে সঙ্গে সঙ্গে ঘোষণা করা যায় না। এখন আগুন নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে কয়েকদিন। এ আগুন আরও কয়েকদিন পর্যবেক্ষণে থাকবে বলেও জানান তিনি।

বৈঠকের পর সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, সর্বশেষ পরিস্থিতি যেটা স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন সেটা হচ্ছে, আগুন নিয়ন্ত্রণে আছে। আগুন শতভাগ নিভে গেছে, এমন কিছু না নিয়ন্ত্রণে আছে। আগুন কন্ট্রোল করা গেছে। আগামী কয়েকদিন এটা পর্যবেক্ষণে থাকবে। 

* সুন্দরবনের আগুন পুরোপুরি নিয়ন্ত্রণের দাবি ফায়ার সার্ভিসের
* এখনো বিভিন্ন স্থানে ধোঁয়া রয়েছে
* ২২ বছরে আগুন লেগেছে ২৫ বার 
* আরও কয়েকদিন পর্যবেক্ষণে রাখা হবে

সুন্দরবনের পূর্ব বন বিভাগের লতিফের ছিলা ও ড্রেনের ছিলার মাঝামাঝি এলাকায় আগুন লাগার বিষয়টি গত শনিবার নজরে আসার পর থেকে থেকেই আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে বন বিভাগ, কমিউনিটি প্যাট্রলিং গ্রুপ (সিপিজি), ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি), টাইগার টিমসহ স্থানীয় স্বেচ্ছাসেবী ও বনজীবীরা। তবে ঘটনাস্থল থেকে পানির উৎস দূরে হওয়ায় এবং দুর্গম পথের কারণে প্রথম দিনে সেখানে পানি ছিটানো সম্ভব হয়নি। সন্ধ্যা নামায় এবং নদীতে ভাটার কারণে পানি দেওয়া বন্ধ করে বন থেকে বেরিয়ে আসেন সবাই। অন্ধকার ও বনের মধ্যে ঝুঁকি বিবেচনায় রাতে কাজ বন্ধ থাকার পর আবার সবাই মিলে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে কাজ শুরু করেছেন।

আগুন নিয়ন্ত্রণ হয়েছে উল্লেখ করে ফায়ার সার্ভিস অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল তাজুল ইসলাম চৌধুরী বলেন, সুন্দরবনে অগ্নিকাণ্ড নির্বাপণ অভিযানের ৪৮ ঘণ্টার মাথায় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে। তবে আগামী দুদিন জায়গাটিতে নজরদারি রাখা হবে। তাছাড়া দুদিন বনবিভাগের টিম সেখানে পানি ছিটানো অব্যাহত রাখবে বলেও জানান তিনি।

এই বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, সুন্দরবন আমাদের ফুসফুস। তাছাড়া এটি পৃথিবীর অন্যতম ম্যানগ্রোভ বন তাই এই সম্পদ যেন ধ্বংস না হয়। যদিও বলা হচ্ছে আগুন নিয়ন্ত্রণে চলে এসেছে তবে ভালভাবে খতিয়ে দেখতে হবে আগুন নিভেছে কি'না। সঠিক তদারকি না থাকলে আবারও  আগুন ছড়িয়ে যেতে পারে। তাই সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের বিশেষ দল গঠনের মাধ্যমে সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণের কাজ করা জরুরি। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  সুন্দরবন   আগুন   বাগেরহাট  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft