শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
নেতিবাচক চিন্তা দূর করার উপায়
প্রকাশ: বুধবার, ১০ এপ্রিল, ২০২৪, ৬:১৩ অপরাহ্ন

শরীরের সঙ্গে মনের যোগ রয়েছে। গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে অনেক সময়েই ক্লান্ত বোধ করেন। সেই ক্লান্তি সবসময় যে শরীরের হয় তা নয়। দৈনন্দিন নানা ঘটনায় মনও ভারাক্রান্ত হয়। দিনের পর দিন ধরে চলা এই ধকল সামলাতে না পারলে শরীরের পাশাপাশি মনেও টক্সিন জমে। শরীরে দূষিত পদার্থ বের করতে অনেকেই ডিটক্স পানীয় খেয়ে থাকেন। কিন্তু, তাতে শুধু শরীর বিষমুক্ত হতে পারে। মনের টক্সিন বা নেতিবাচক চিন্তা দূর করতে যা করতে পারেন যেমন-

১. অতীতে কী হল না বা কেন হল না, তা ভেবে মনকে কষ্ট দেওয়ার কোনও মানে নেই। পরিস্থিতির সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার  চেষ্টা করুন। তা না হলে শরীরও বিগড়ে যাবে।

২. নিজেকে প্রশ্ন করুন। কিন্তু যে প্রশ্নের কোনও উত্তর নেই, তা খুঁজবে না। বরং আপনার কোথায় ভুল হচ্ছে বা কী করলে আরও উন্নতি করা সম্ভব, সেই উত্তরের খোঁজ করতে পারেন।

৩. সমাজমাধ্যমে যা হচ্ছে, তার সবকিছু আপনার করতে হবে, না হলে পিছিয়ে যাবেন-এই মনোভাব দূর করুন। বরং যেসব বিষয় মানসিক স্বাস্থ্যের জন্য ভাল নয়, সেসব থেকে দূরে থাকার চেষ্টা করুন। 

৪. আপনার মনের মধ্যে যা যা কথা আসছে তা লিখে ফেলতে পারেন। সারা দিন কী করলেন, কি নিয়ে হতাশা তা লিখে রাখা যেতে পারে। এতেও মন ডিটক্স হয। 

৫. নেতিবাচক চিন্তা দূর করতে ধ্যান করার অভ্যাস গড়ে তুলুন। দিনে সময় না পেলে কাজ থেকে ফিরে রাতে শোয়ার আগেও ধ্যান বা মেডিটেশন করতে পারেন। এতে মন শান্ত হবে। নেতিবাচক চিন্তা দূর হবে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft