বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা মেক্সিকোর
প্রকাশ: শনিবার, ৬ এপ্রিল, ২০২৪, ৬:০৮ অপরাহ্ন

ইকুয়েডর ও মেক্সিকোর মধ্যে চরম কূটনৈতিক উত্তেজনা শুরু হয়েছে। দূতাবাসে পুলিশি অভিযান ঘিরে এরই মধ্যে ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে মেক্সিকো।

এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, ইকুয়েডরের রাজধানী কুইটোতে নিজেদের দূতাবাসে তল্লাশি চালিয়ে ইকুয়েডরের সাবেক ভাইস প্রেসিডেন্টকে গ্রেপ্তারের প্রতিবাদে দক্ষিণ আমেরিকার দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর সরকার।

দুর্নীতির অভিযোগে করা মামলায় গ্রেপ্তার এড়াতে গত ডিসেম্বর মাস থেকে কুইটোতে মেক্সিকোর দূতাবাসে অবস্থান করছিলেন ইকুয়েডরের সাবেক ভাইস প্রেসিডেন্ট হোর্হে গ্লাস। সেই সঙ্গে মেক্সিকোয় রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেন হোর্হে। শুক্রবার (৫ এপ্রিল) সেই আবেদন অনুমোদন করে আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর সরকার।

মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, গ্লাসের রাজনৈতিক আশ্রয়ের আবেদন মঞ্জুর করা হয়েছে। এরপরই মেক্সিকোর দূতাবাসে অভিযান চালায় ইকুয়েডরের বিশেষ বাহিনী এবং হোর্হে গ্লাসকে গ্রেপ্তার করে। অভিযানের আগে ইকুয়েডরের প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘ইকুয়েডর একটি সার্বভৌম দেশ এবং আমরা কোনো অপরাধীকে ছাড় দেব না।’

ইকুয়েডরের প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, তারা গ্লাসকে গ্রেপ্তার করেছে। জর্জ গ্লাস ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে রাফায়েল কোরেয়ার বামপন্থী সরকারের অধীনে ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ইকুয়েডরের দাবি, জর্জ গ্লাসকে দেওয়া মেক্সিকোর রাজনৈতিক আশ্রয়ের প্রস্তাব অবৈধ ছিল।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft