শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

৪ বিভাগে আবারো তাপপ্রবাহের সতর্কবার্তা    পাঠ্যবই থেকে ‘শরীফার গল্প’ বাদ দেয়ার সুপারিশ    র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র    ৬ জুন বাজেট দেব, বাস্তবায়নও করব: প্রধানমন্ত্রী    আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস     রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে নিহত ২    কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৫    
চুল পড়া বন্ধ করবেন যেসব উপায়ে
প্রকাশ: মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪, ৫:০০ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪, ৫:০২ অপরাহ্ন

প্রায় নারী-পুরুষই চুল পড়ার সমস্যায় ভোগেন। এ জন্য অনেকেই বিভিন্ন তেল ব্যবহার করেন। কিন্তু তাতে সবসময় কার্যকর উপকার পাওয়া যায় না। ফলে এ চিন্তারও শেষ থাকে না।

সম্প্রতি চুল পড়া রোধ সম্পর্কে সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রাম হ্যান্ডেলে কথা বলেছেন কলকাতার বিশিষ্ট পুষ্টিবিদ অঞ্জলি মুখোপাধ্যায়। 

জেনে নেয়া যাক চুল পড়া রোধে তিনটি উপায় সম্পর্কে-

চুল উঠার কারণ জানা: প্রথমেই চুল উঠার কারণ সম্পর্কে জানতে হবে। বিভিন্ন কারণেই চুল উঠে থাকে। এসবের মধ্যে রয়েছে পরিবেশ দূষণ, আবহাওয়ার পরিবর্তন, অযত্ন, শারীরিক অসুস্থতা, স্ক্যাল্পের অস্বাস্থ্যকর অবস্থা এবং পুষ্টির ঘাটতি।

পেঁয়াজের রস: পেঁয়াজের রসে প্রচুর পরিমাণ সালফার রয়েছে। যা স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বৃদ্ধিতে ভূমিকা পালন করে। একইসঙ্গে হেয়ার ফলিকের স্বাস্থ্যও উন্নত করে থাকে। এ ক্ষেত্রে পেঁয়াজের রস ব্যবহারে চুল পড়া কমে এবং এর বৃদ্ধিও হয়।

পেঁয়াজের রস ব্যবহারের জন্য প্রথমে একটি পেঁয়াজ রস করে নিন। এবার রসের সঙ্গে ১:১ অনুপাতে পানি মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রণ স্ক্যাল্পে ও চুলের গোড়ায় ভালোভাবে মালিশ করুন। এরপর ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে ধুয়ে নিন।

গ্রিন টি-ও কার্যকরী: এ জন্য প্রথমে একটি কাপে পরিমাণ মতো পানি নিয়ে তাতে গ্রিন টির পাতা মিশিয়ে নিতে হবে। সেই পানি কিছুক্ষণ ফুটিয়ে ছেঁকে অন্য একটি পাত্রে রাখুন। ঠান্ডা হওয়ার পর স্ক্যাল্পে ও চুলের গোড়ায় লাগিয়ে নিন। কিছুক্ষণ পর শ্যাম্পু করে দেখুন ভালো উপকার পাবেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft