বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ১১ বৈশাখ ১৪৩১
 

কাতার-বাংলাদেশের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই    ৩২ টাকা কেজিতে ধান, ৪৫ টাকায় চাল কিনবে সরকার    মালিবাগে ট্রেনের ধাক্কায় নিরাপত্তাকর্মী নিহত    জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি    ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা    পানির নিচে দুবাই বিমানবন্দর, ব্যাপক বিশৃঙ্খলা    ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো   
সেতু ভেঙে ফেলা জাহাজের সব নাবিক ভারতীয়, ব্যঙ্গচিত্র ভাইরাল
প্রকাশ: শনিবার, ৩০ মার্চ, ২০২৪, ৩:৪৭ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যে ফ্রান্সিস স্কট কি সেতুতে ধাক্কা দেওয়া কনটেইনারবাহী জাহাজ ডালির সব নাবিকই ভারতীয়। গত মঙ্গলবার বাল্টিমোরের একটি বন্দর থেকে শ্রীলঙ্কার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল ডালি। কিন্তু পাওয়ার ফেইলিওরের কারণে অনেকটাই অনিয়ন্ত্রিত অবস্থায় জাহাজটি ধাক্কা দেয় সেতুতে। এরপরই ওই নাবিকদের নিয়ে করা একটি ব্যঙ্গচিত্র ভাইরাল হয়েছে।

ঘটনার জের ধরে এবার দুর্ঘটনাকবলিত জাহাজটিতে থাকা ভারতীয় নাবিকদের ব্যঙ্গ করে আঁকা কার্টুন ভাইরাল হওয়ায় এর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যমগুলো। তারা এই কার্টুনকে ‘বর্ণবাদী’ বলে আখ্যা দিয়েছে।

জানা যায়, বাল্টিমোর সেতুতে ধাক্কা দেয়ার আগে পাওয়ার বিচ্ছিন্ন হয়ে নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছিল সিঙ্গাপুরের পতাকাবাহী কনটেইনার জাহাজ ডালি। কংক্রিটের পিলারে ধাক্কা দেওয়ার কয়েক সেকেন্ডের মধ্যেই পুরো সেতুটি ভেঙে ৫০ ফুট নিচে পানিতে গিয়ে পড়ে।

এক প্রতিবেদনে এনডিটিভি জানিয়েছে, এই ঘটনায় দ্রুততম সময়ের মধ্যে একটি জরুরি কল করার জন্য জাহাজে থাকা নাবিকদের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই কলের কারণেই সেতুতে যান চলাচল নিয়ন্ত্রণ করা গিয়েছিল।

তবে এ নিয়ে একটি ব্যাঙ্গচিত্র প্রকাশ করেছে ফক্সফোর্ড নামে একটি মার্কিনভিত্তিক ওয়েব-কমিক সংস্থা। সেখানে অ্যানিমেশন ওই ভিডিওটিতে ভারতীয় চেহারার আদলে কয়েকজন নাবিককে কেবল কটি পরিয়ে স্বল্পবসনে উপস্থাপন করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, অপ্রস্তুত ওই নাবিকেরা আসন্ন দুর্ঘটনার জন্য হাস্যরসাত্মক উপায়ে প্রস্তুতি নিচ্ছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাক্সে ভিডিওটি শেয়ার করে ফক্সফোর্ড কমিকস লিখেছে, ‘ঘটনার আগ মুহূর্তে ডালির ভেতর থেকে পাওয়া সর্বশেষ রেকর্ডিং।’ এটি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

তবে এই কার্টুন ভিডিওকে সহজভাবে নেননি ভারতীয়রা। তারা ওই কমিক সংস্থাটির সমালোচনা করছেন। কার্টুনটি শেয়ার করে ভারতীয় অর্থনীতিবিদ সঞ্জীব সান্যাল দাবি করেন, দুর্ঘটনার সময় জাহাজটিকে পরিচালনা করছিলেন স্থানীয় এক পাইলট। তিনি লিখেছেন, ‘যখন জাহাজটি সেতুতে আঘাত করে, তখন এতে একজন স্থানীয় পাইলট ছিলেন। যাই হোক, নাবিকেরা কর্তৃপক্ষকে সতর্ক করেছিল বলেই হতাহতের সংখ্যা তুলনামূলক কম হয়েছে।’

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft