শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
সু চির ৯ কোটি ডলারের বাড়ি কিনতে এলো না কেউ
প্রকাশ: বুধবার, ২০ মার্চ, ২০২৪, ৮:৫৮ অপরাহ্ন

মিয়ানমারের অন্তরীণ নেতা অং সান সু চির ইয়াঙ্গুনের পৈতৃক বাড়ির নিলাম হয় বুধবার। কিন্তু তাতে অংশ নিতে আসেননি কেউ। এই বাড়ির সর্বনিম্ন দাম ধরা হয় ৯ কোটি ডলার। 

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, প্রায় দুই একর জায়গার ওপর ইয়াঙ্গুনের ইনিয়ে লেকের ওপর এই বাড়িটি কিনতে কেউ আসেননি। সুপ্রিম কোর্টের নির্দেশে এই নিলাম হয়।

বার্তা সংস্থা রয়টার্সকে এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘কেউ আসেননি, তাই নিলামের দায়িত্বে থাকা কর্মকর্তা চলে গেছেন।’ সু চির ভাই অং সান উর সঙ্গে তাঁর দীর্ঘদিনের বিরোধ এই বাড়িটি নিয়ে। ১৯৪৭ সালে সু চির বাবা মিয়ানমারের স্বাধীনতার নেতা জেনারেল অং সান নিহত হওয়ার পর তাঁর মা খিন কি ছেলেমেয়ের নামে বাড়িটি দিয়ে দেন।

২০০০ সালে অং সান উ বাড়িটির অংশ পেতে আদালতে মামলা করেন। আদালত ২০১৬ সালে সম্পত্তিটি দুই ভাইবোনের নামে সমানভাবে ভাগ করার রায় দেন। অং সান উ এই বাড়ি বিক্রি করে অর্থ ভাগাভাগি করার জন্য এরপর বেশ কয়েকবার আদালতে যান। কিন্তু আদালতে তা গ্রাহ্য হচ্ছিল না।

অবশেষে ২০২১ সালে মিলিটারি সু চিকে ক্ষমতা থেকে সরিয়ে আটক করার পর আদালত উর বিশেষ আপিলের প্রেক্ষিতে নিলামের অনুমতি দেন।

নোবেলজয়ী সু চি এখন নানা অপরাধে ২৭ বছরের জেল খাটছেন। তাঁকে কোথায় রাখা হয়েছে তা জানানো হয়নি। তিনি ব্রিটেন থেকে মিয়ানমার ফেরার পর ইনিয়ে লেকের পাড়ের বাড়িটিতেই থাকতেন। এমনকি ১৫ বছর ধরে তিনি এই বাড়িতেই অন্তরীণ ছিলেন।

২০২০ সালের নির্বাচনে তাঁর দল জেতার পর ২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমার সেনাবাহিনী এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে। সু চিসহ তাঁর দল এনএলডির আরো কয়েকজন শীর্ষ নেতাকে আটক করে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft