বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
শর্তসাপেক্ষে যুদ্ধবিরতির প্রস্তাব হামাসের
প্রকাশ: শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪, ২:৪১ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪, ২:৪৫ অপরাহ্ন

ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিনিময়ে ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেয়ার কথা হয়েছে। মধ্যস্থতাকারীদের মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে এই প্রস্তাব পেশ করেছে হামাস। 

বার্তা সংস্থা রয়টার্স বলছে, হামাসের দেয়া প্রস্তাবে অন্তত ১০০ জন যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করা ফিলিস্তিনের মুক্তি দেয়ার কথা উল্লেখ করা হয়েছে। পাশাপাশি ৭০০-১০০০ ফিলিস্তিনি বন্দীর মুক্তির বিনিময়ে নারী, শিশু, বৃদ্ধ এবং অসুস্থ জিম্মিদের মুক্তি দেয়া হবে বলে জানানো হয়েছে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় হামাসের এই প্রস্তাবকে 'অবাস্তব দাবির' ওপর ভিত্তি করে তৈরি বলে মন্তব্য করেছে।

মিশর এবং কাতার যুদ্ধবিরতি নিয়ে কাজ করছে। তারা ইসরায়েল ও হামাসের মধ্যে ঐক্যমতের ভিত্তিতে একটি যুদ্ধবিরতির চেষ্টা করছে। এর আগে গত ফেব্রুয়ারিতে, প্যারিসে গাজা যুদ্ধবিরতি আলোচনা থেকে হামাসকে একটি খসড়া প্রস্তাব দেয় হয়। সেখানে সব ধরনের সামরিক অভিযান ৪০ দিনের জন্য বন্ধ রাখা এবং একজন ইসরায়েলি জিম্মি মুক্তির বিনিময়ে ১০জন ফিলিস্তিনি বন্দীদের বিনিময় কথা বলা হয়েছিল।

যদিও ইসরায়েলের পক্ষ থেকে সেই খসড়া প্রস্তাবও প্রত্যাখ্যান করা হয়। দেশটির দাবি, হামাসকে ধ্বংস না করা পর্যন্ত যুদ্ধ শেষ না হবে না। তবে চুক্তির মাধ্যমে যুদ্ধের অবসানের ওপর জোর দিচ্ছে হামাস।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft