শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ে প্রশিক্ষণ
সুবর্ণচর (নোয়াখালী) প্রতিনিধি:
প্রকাশ: মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪, ৫:২০ অপরাহ্ন

খাদ্যের গুণগত মান সম্পর্কে জানতে কিষাণ-কিষাণীর অংশগ্রহণে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষনা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)-এর নোয়াখালী সুবর্ণচর উপজেলায় অবস্থিত আঞ্চলিক কার্যালয়ে খাদ্য ভিত্তিক পুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ে তিন দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

আজ মঙ্গলবার বারটানের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: নুর আলম সিদ্দিকীর সভাপতিত্বে মূখ্য আলোচক হিসেবে প্রথম দিন উপস্থিত ছিলেন, সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আল-আমিন সরকার, বিনা উপকেন্দ্র নোয়াখালীর ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মাদ জুয়েল সরকার, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার কৃষি অফিসার শিবব্রত ভৌমিক, বারটানের সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মো: লুৎফুর রহমান। 

এছাড়াও প্রশিক্ষণে অংশ নেন ৩০ জন কিষাণ-কিষাণী

বৈজ্ঞানিক কর্মকর্তা ও সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, প্রতিদিনের খাবারে শস্য-জাতীয় খাবার যেমন চাল-আটা-ভুট্টা, প্রোটিন জাতীয় খাবার মাছ-মাংস-ডিম-ডাল চাহিদা অনুযায়ী রাখা। দুধ ও দুগ্ধজাতীয় খাদ্য বয়সভেদে পরিমিত পরিমাণে বা চাহিদা অনুযায়ী, শাকসবজি ও ফলমূল পর্যাপ্ত পরিমাণে প্রয়োজন অনুযায়ী গ্রহণ করা। অপুষ্টি বা অতিপুষ্টি দুটি অবস্থায় শরীরের রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়। তাই বয়স, লিঙ্গ, কাজের ধরনের ওপর ভিত্তি করে দৈনিক ক্যালরি গ্রহণ করতে হবে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft