শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ঘ্রান ছড়াচ্ছে আমের মুকুল
ভোলা প্রতিনিধি:
প্রকাশ: রোববার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১:৪২ অপরাহ্ন

ভোলায় আমের মুকুলের ঘ্রানে মাতোয়ারা ভোলার সর্বত্র। ঋতুরাজ বসন্তের আগমনী বার্তা নিয়ে ভোলা জেলার সর্বত্র গাছে গাছে সৌন্দর্য ছড়াচ্ছে আম, লিচু, কাঁঠালের মুকুল। শীত পেরিয়ে প্রকৃতিতে বসন্ত এসে গেছে। শীতের পাতা ঝরানোর দিন গুলো পেছনে ফেলে ফাল্গুন মাস প্রকৃতির জীবনে নিয়ে আসে নানা রঙের ছোঁয়া। 

প্রকৃতি সাজেছে নতুনভাবে, বাতাসে নানান ফুলের সুবাস ছড়িয়ে দিতে ফাল্গুন আসে নতুনভাবে নতুন রূপে। বসন্তে প্রকৃতির সাথে আমাদের কৃষিকেও দোলা দিয়ে যায় উল্লেখযোগ্য ভাবে। এরই মধ‍্যে মুকুলে মুকুলে ছেয়ে গেছে আম গাছ। সোনালি হলুদ রঙের আমের মুকুলের মনকাড়া ঘ্রাণ যে কাউকে মুগ্ধ করবে। মৌমাছির দল ঘুরে বেড়াচ্ছে গুনগুন শব্দে। ছোট ছোট পাখিরাও মুকুলে বসছে মনের আনন্দে। গাছে গাছে ফুটেছে পলাশ শিমুল। 

চারদিকে ছড়িয়ে পড়ছে এই মুকুলের পাগল করা ঘ্রাণ। বাতাসে মিশে সৃষ্টি করছে মৌ মৌ গন্ধ। যে গন্ধ মানুষের মন ও প্রাণকে বিমোহিত করে। ষড়ঋতুর এই বাংলাদেশে ঋতুররাজ বসন্তে কোকিলের সুমধুর কুহুতানে মাতাল করে ফুটেছে পলাশ, ফুটেছে শিমুল গাছগুলো পুরনো পাতা ঝরিয়ে সেজেছে নতুন রুপে, ফাগুনের হাওয়ায় কৃষ্ণচূড়ায় রং লেগেছে। 

বসন্তের ফুলের সমারোহে ছেয়ে গেছে চারদিক। সকলের সঙ্গে তাল মিলিয়ে প্রকৃতির হাতছানিতে শহর-গ্রামগঞ্জে আমের মুকুল ভরে উঠেছে। কেড়ে নিয়েছে প্রকৃতি প্রেমীদের মন। গাছে গাছে এসব মুকুল সৌন্দর্যের প্রতীক হয়ে জেগেছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft