শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
কাজাখস্তানে ৬ মাস ধরে বাতাসে মিশেছে মিথেন গ্যাস
প্রকাশ: শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪, ৪:৫২ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪, ৪:৫৯ অপরাহ্ন

কাজাখস্তানের প্রত্যন্ত অঞ্চলের একটি কূপ থেকে বিশাল পরিমাণে মিথেন গ্যাস লিক হয়ে বাতাসে মিশেছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ছয় মাস ধরে মিথেন গ্যাস লিক হয়ে বাতাসে মিশেছে। ঘটনাটি বিশ্বে মিথেন গ্যাস লিক হয়ে বাতাসে ছড়িয়ে পড়ার সবচেয়ে ভয়াবহ ঘটনার একটি বলে ধারণা করা হচ্ছে। মিথেন কার্বন ডাই-অক্সাইডের চেয়ে অনেক বেশি ক্ষতিকর।
 
বিবিসির প্রতিবেদনে জানা যায়, গত বছর ওই ছয় মাসে এক লাখ ২৭ হাজার টন মিথেন গ্যাস বাতাসে মিশেছে। দক্ষিণ-পশ্চিম কাজাখস্তানের মানগিসতাও অঞ্চলে প্রাকৃতিক গ্যাসের খোঁজে একটি কূপে খনন করার সময় বিস্ফোরণ ঘটে এবং আগুন ধরে যায়। ঘটনাটি ঘটেছিল ২০২৩ সালের ৯ জুন এবং আগুন বছরের শেষ নাগাদ জ্বলতে থাকে। এরপর সেই বছরের ২৫ ডিসেম্বর অবশেষে আগুন নিয়ন্ত্রণে আসে।

স্থানীয়রা বিবিসিকে বলেছেন, এখনো ওই কূপটি সিমেন্ট দিয়ে পুরোপুরি সিল করে দেওয়ার কাজ চলছে। তবে কূপটির মালিক ‘বুজাচি নেফ্ট কম্পানি’ মিথেন লিক হওয়ার ঘটনা অস্বীকার করেছেন। ‘ইউএস এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি’-এর গ্রিনহাউস গ্যাস ইকুইভালেন্সি ক্যালকুলেটর অনুসারে, এক বছর ধরে ৭ লাখ ১৭ হাজারের বেশি পেট্রলচালিত গাড়ি পরিবেশের যে ক্ষতি করে, ঠিক সেই পরিমাণ ক্ষতি বুজাচি নেপটের কূপ থেকে বেরিয়ে আসা মিথেন গ্যাস করেছে।

জাতিসংঘের আন্তর্জাতিক মিথেন নির্গমন পর্যবেক্ষণ কেন্দ্রের প্রধান ম্যানফ্রেডি ক্যালটাগিরোন বলেছেন, ‘গ্যাস লিকের মাত্রা আসলেই অস্বাভাবিক। প্রাকৃতিক গ্যাস মূলত মিথেন দিয়ে তৈরি। এটি এমন একটি গ্যাস, যা স্বচ্ছ হওয়ার কারণে মানুষের চোখে ধরা পড়ে কম। কিন্তু যখন সূর্যের রশ্মি মিথেনের মধ্য দিয়ে প্রবেশ করে, তখন এটি একটি ‘ইউনিক ফিঙ্গারপ্রিন্ট’ তৈরি করে এবং ওই সময় কিছু উপগ্রহ মিথেন ধরতে সক্ষম হয়।

ফরাসি ভূ-বিশ্লেষণ সংস্থা ‘কায়রোস’ ঘটনাটি তদন্ত করেছিল। তাদের বিশ্লেষণ এখন নেদারল্যান্ডস ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ এবং স্পেনের পলিটেকনিক ইউনিভার্সিটি অব ভ্যালেন্সিয়া যাচাই করছে। রিডিংয়ের ওপর ভিত্তি করে বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, এই একক কূপ থেকে এক লাখ ২৭ হাজার টন মিথেন গ্যাস লিক হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের দ্বারা মিথেন লিক হওয়ার সবচেয়ে খারাপ ঘটনার ক্ষেত্রে দ্বিতীয়। পলিটেকনিক ইউনিভার্সিটি অব ভ্যালেন্সিয়ার লুইস গুন্টার কাজাখস্তানে মিথেন গ্যাস ছড়িয়ে পড়ার ওই ঘটনা যাচাইয়ে সহায়তা করেছেন। তিনি বলেন, ‘এটা খুব সম্ভবত পরিবেশে মিথেন গ্যাস ছড়িয়ে পড়ার দ্বিতীয় বৃহৎ বিপর্যকর ঘটনা। যা নর্ড স্ট্রিম কেলেঙ্কারি এই ঘটনাকে ছাপিয়ে যেতে পারে।’

২০২২ সালের সেপ্টেম্বরে রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের পাইপলাইন নর্ড স্ট্রিম ১ এবং নর্ড স্ট্রিম ২ থেকে, ফলে এক লাখ ৩০ হাজার টনের বেশি মিথেন গ্যাস বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়েছিল। পানির নিচে বিস্ফোরণের কারণে এই ঘটনা ঘটেছিল।  আন্তর্জাতিক শক্তি সংস্থার মতে, শিল্প বিপ্লবের পর থেকে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির প্রায় ৩০ শতাংশ জন্য মিথেন দায়ী।

দুর্ঘটনার কারণ তদন্ত করে জানা গেছে, বুজাচি নেফ্ট কূপ খননের সময় যথাযথ তদারকি করতে ব্যর্থ হয়েছিল। ড্রিলিং প্রক্রিয়ায় অসংখ্যবার ব্যর্থতার জন্য জামান এনারগো নামে একজন সাব-কন্ট্রাক্টরকেও দায়ী করা হয়েছে। তবে জামান এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। এক বিবৃতিতে, কাজাখস্তানের জ্বালানি মন্ত্রণালয় বিবিসিকে বলেছে, ‘একটি জটিল প্রযুক্তিগত অপারেশনের মাধ্যমে এই অবস্থার মোকাবেলা করতে হবে এবং অনুরূপ দুর্ঘটনা এড়ানোর জন্য সর্বজনীন কোনো সমাধান নেই।’

সূত্র : বিবিসি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft