বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
ইন্দোনেশিয়ায় ভোটে এগিয়ে প্রাবোয়ো সুবিয়ান্তো
প্রকাশ: বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪, ৬:১০ অপরাহ্ন

ইন্দোনেশিয়ায় চলছে নির্বাচনের ভোট গণনা। প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপে বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী প্রাবোয়ো সুবিয়ান্তো। 

বিশ্বের বৃহত্তম ‘একদিনের নির্বাচনে’ ভোট গণনায় এখন পর্যন্ত বড় ব্যবধানে এগিয়ে রয়েছেন তিনি। 

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের অনানুষ্ঠানিক পরিসংখ্যানে দেখা গেছে, দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে প্রতিরক্ষামন্ত্রী প্রাবোও সুবিয়ান্তো ৫৮ শতাংশ ভোট পেয়ে প্রাথমিকভাবে এগিয়ে রয়েছেন। দেশটির প্রায় ৬৭ শতাংশ ব্যালট গণনার ভিত্তিতে এই তথ্য পাওয়া গেছে। 

চারটি ভোট ফেরত জরিপ বা পোলস্টারের তথ্য অনুযায়ী, সুবিয়ান্তোন নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক শিক্ষামন্ত্রী ও জাকার্তার সাবেক গভর্নর অ্যানিস বাসওয়েদান ২৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় এবং সেন্ট্রাল জাভার সাবেক গভর্নর গঞ্জার প্রানোয়ো ১৭ শতাংশ ভোটে তৃতীয় অবস্থানে রয়েছেন।

আজকের প্রথম ধাপের নির্বাচনের মাধ্যমে সরাসরি প্রেসিডেন্ট হতে হলে সুবিয়ান্তোকে মোট ভোটের ৫০ শতাংশের বেশি পেতে হবে। পাশাপাশি তাকে দেশটির ৩৮ প্রদেশের অর্ধেকের বেশি স্থানে অন্তত এক-পঞ্চমাংশ ভোট পেতে হবে। এই শর্ত পূরণ না হলে শীর্ষ দুই প্রার্থীকে নিয়ে আগামী জুন মাসে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতির এই দেশটির নেতৃত্ব দেয়ার এগিয়ে থাকা প্রাবোও সুবিয়ান্তোর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের রেকর্ড নিয়ে উদ্বেগ রয়েছে। এক প্রজন্ম আগে জেনারেল সুহার্তোর স্বৈরশাসনের সময় সশস্ত্র বাহিনীর প্রধান ছিলেন সুবিয়ান্তো। তিনি জনপ্রিয় বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।

দেশটিতে স্থানীয় সময় বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত টানা প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলে। পরে শুরু হয় ভোটগ্রহণ। দেশটিতে ৮ লাখের বেশি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সর্বোচ্চ ২০ লাখ ভোটার। নেয়া হচ্ছে। ভোটকেন্দ্রে ৫৭ লাখের বেশি ব্যক্তি নির্বাচনী দায়িত্ব পালন করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ভোটাররা আজ প্রেসিডেন্টের পাশাপাশি ভাইস প্রেসিডেন্ট, ৫৮০ জন পার্লামেন্ট মেম্বার, ২০ হাজারের বেশি আঞ্চলিক আইনপ্রণেতাও নির্বাচন করবেন। এসব নির্বাচনে লড়ছেন  প্রায় ২ লাখ ৬০ হাজার প্রার্থী। ভোট উপলক্ষে ২৮ কোটি জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ায় আজ সরকারি ছুটি রয়েছে।

ইন্দোনেশিয়ার স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে নেতৃত্ব দিয়ে এসেছেন দেশটির দুই মেয়াদের প্রেসিডেন্ট উইদোদো। তবে দেশটির সাংবিধানিক বিধান হলো, এক ব্যক্তি দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকতে পারবেন না। এই সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে উইদোদো আর প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে পারছেন না।

এর আগে, সুবিয়ান্তো এক নির্বাচনী সমাবেশে তার সমর্থকদের বলেছিলেন, ‘আমরা ইন্দোনেশিয়ার সর্ব স্তরের মানুষের শান্তি-সমৃদ্ধির জন্য লড়াই অব্যাহত রাখবো। আগের প্রেসিডেন্টরা ইতিমধ্যে যা করেছেন, তাও আমরা এগিয়ে নিয়ে যাবো।’ ১৯৯৮ সালে জেনারেল সুহার্তোর একনায়কত্বের অবসানের পর দেশটিতে পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft