বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
মিয়ানমারে হেলিকপ্টারে গুলি, ব্রিগেডিয়ার জেনারেলসহ নিহত ৫
প্রকাশ: মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন

মিয়ানমারে সামরিক হেলিকপ্টার অবতরণের সময় একজন ব্রিগেডিয়ার-জেনারেলসহ নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্যকে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটিতে জান্তা সরকারের সঙ্গে বিদ্রোহীদের তুমুল সংঘর্ষ চলছে।

সোমবার (২৯ জানুয়ারি) ব্রিগেডিয়ার জেনারেল আয়ে মিন নাউং, তার ব্যক্তিগত নিরাপত্তা কর্মকর্তা এবং দুই পাইলট যখন তাদের হেলিকপ্টারটি থাই সীমান্তের মায়াওয়াদ্দির কাছে পূর্ব থিঙ্গানিনাং শহরে অবতরণ করাচ্ছিলেন, তখন তাদের গুলি করে হত্যা করা হয়। খবর বিবিসির

নাম প্রকাশে অনিচ্ছুক এক সামরিক কর্মকর্তা জানিয়েছেন, ব্রিগেডিয়ার জেনারেল আয়ে মিন নাউং গুলি করার কিছু সময় পর মারা যান। হেলিকপ্টারে আরও দুইজন সার্ভিসম্যান ছিলেন যারা এই ঘটনায় বেঁচে গেছেন। তবে হত্যার জন্য ঠিক কতজন স্নাইপার হেলিকপ্টারে গুলি করেছে তা জানানো হয়নি।

মিয়ানমারে জান্তা সরকার এবং সহযোগী পিপলস ডিফেন্স ফোর্স গ্রুপগুলোর সাথে মায়াওয়াদ্দির আশেপাশে নিয়মিত সংঘর্ষ চলছে।

ব্রিগেডিয়ার জেনারেল আয়ে মিন নাউং মিয়ানমারের জান্তা সরকারের উচ্চ পদস্থ অফিসার ছিলেন। তাকে হত্যার কারণ বলা হচ্ছে, দেশের বিভিন্ন অংশ জুড়ে তার নেতৃত্বে জান্তা বাহিনী হামলা চালিয়ে যাচ্ছিল। সেই হামলা শেষ করতে তাকে হত্যা করা হয়েছে।

২০২১ সালে মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চির সরকারকে এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করে জান্তা বাহিনী। এরপর থেকে ভিন্নমতের ওপর তারা শুরু করে ব্যাপক দমন-পীড়ন। এসবের জেরে জান্তার বিরুদ্ধে সক্রিয় হয়ে ওঠে দেশটির বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী। এসব গোষ্ঠীর তৎপরতায় বর্তমানে ব্যাপক চাপের মুখে রয়েছে জান্তা সরকার।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় গণমাধ্যম ঘটনার পরের অবস্থা দেখানোর জন্য ছবি প্রকাশ করেছে। সেখানে দেখা যায়, একটি ছোট হেলিকপ্টার মাঠে কাত হয়ে পড়ে আছে। একটি স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, হেলিকপ্টারটি একটি দুই ইঞ্জিনের ইউরোকপ্টার ৩৬৫।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft