বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
টুথব্রাশ কত দিন পর্যন্ত ব্যবহার করা যায়?
প্রকাশ: রোববার, ২৮ জানুয়ারি, ২০২৪, ৪:৩১ অপরাহ্ন

আমরা ব্রাশ পরিবর্তন করার কথা তখনই ভাবি যখন এটি ব্যবহারের জন্য সম্পূর্ণ অনুপযুক্ত হয়। আপনার দাঁতের যত্নে অসাবধানতার কারণেই বিভিন্ন রোগ হতে পারে। আর দাঁতের এমন অবহেলার অন্যতম প্রধান কারণ হতে পারে পুরনো টুথব্রাশের ব্যবহার।

ব্যবহৃত টুথব্রাশ কত দিন পর পরিবর্তন করতে হবে?

টুথব্রাশ প্রতি দুই থেকে তিন মাস পর প্রতিস্থাপন করা উচিত। তবে ব্যবহারের উপর নির্ভর করে, সময় কম হতে পারে। তবে তিন মাসের বেশি টুথব্রাশ ব্যবহার করবেন না। এ ছাড়া কোনো অসুস্থতা, বিশেষ করে একটি ভাইরাল রোগ থেকে সেরে উঠার পরে আপনার টুথব্রাশ পরিবর্তন করা খুবই গুরুত্বপূর্ণ। ভাইরাল জ্বর, কাশি বা সর্দি থেকে সেরে ওঠার পরে, যত তাড়াতাড়ি সম্ভব আপনার টুথব্রাশ পরিবর্তন করা উচিত। এমনকি অসুস্থতা সেরে গেলেও, আপনার টুথব্রাশে প্যাথোজেন লেগে থাকতে পারে।

যেভাবে ব্রাশের যত্ন নেবেন

– অধিকাংশ বাড়িতে প্রত্যেকের ব্রাশ একই পাত্রে রাখা হয়। এইভাবে ব্রাশ সংরক্ষণ করলে এক ব্যক্তির হাত থেকে অন্য ব্যক্তির হাতে জীবাণু স্থানান্তরিত হতে পারে। এজন্য একটি পাত্রে ব্রাশ সংরক্ষণ করার সময়, ব্রাশটি ঢেকে রাখতে ভুলবেন না।

– বেসিনের কাছে বা বাথরুমে ব্রাশ রাখা উচিত নয়। এই ধরনের আর্দ্রতাপূর্ণ আবহাওয়ায় রোগ ছড়ানোর ঝুঁকিও অনেকটা বেশি।

– নিয়মিত আপনার ব্রাশ পরিষ্কার রাখুন। ব্যবহারের পূর্বে সপ্তাহে অন্তত একবার গরম পানিতে ব্রাশটি ধুয়ে নিন। এতে ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি কমে। ব্রাশটিকে মাউথ ওয়াশের দ্রবণে কয়েক মিনিট ভিজিয়ে রাখলে ব্রাশটি জীবাণুমুক্ত হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft