বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
গাজায় এক হামলায় নিহত ২১ সেনা, যুদ্ধবিরতির প্রস্তাব ইসরায়েলের
প্রকাশ: মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০২৪, ১:৪৩ অপরাহ্ন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েল। সেখানে হামাসের তীব্র বাধার মুখে পড়েছেন তারা। গাজায় সোমবার একক হামলায় ২১ সেনা প্রাণ হারিয়েছেন বলে মঙ্গলবার জানিয়েছে ইসরায়েল। এদিকে গাজায় দুই মাসের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে ইসরায়েল।

এক প্রতিবেদনে এপি জানিয়েছে, গাজার শাসকগোষ্ঠী হামাসের সঙ্গে প্রায় ৩ মাস ধরে চলা যুদ্ধে ইসরায়েলি সেনা নিহতের এটিই সবচেয়ে মারাত্মক ঘটনা।

ইসরায়েলের প্রধান সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইসরায়েলি সেনারা মধ্য গাজায় দুটি ভবন ধ্বংস করার জন্য বিস্ফোরক প্রস্তুত করছিলেন। তখন হামাসের সদস্যরা তাদের লক্ষ্য করে গ্রেনেড ছোঁড়ে। এ সময় দুই তলা দুটি ভবন সেনাদের ওপর ধসে পড়ে।

এপি জানিয়েছে, ভারী মৃত্যুর সংখ্যা ইসরায়েলকে আক্রমণ থামাতে বা এমনকি এটি সম্পূর্ণভাবে বন্ধ করার আহ্বানে নতুন গতি আনতে পারে। বিপুল সংখ্যক ইসরায়েলি হতাহতের কারণে অতীতের সামরিক অভিযান বন্ধ করার জন্য ইসরায়েলের সরকারের ওপর চাপ সৃষ্টি হয়েছে।

এদিকে নেসেটের অধিবেশনে ঢুকে জিম্মিদের স্বজনদের বিক্ষোভের পর গাজা উপত্যকায় দুই মাসের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে ইসরায়েল। দুই মধ্যস্থতাকারী দেশ কাতার ও মিসরের প্রতিনিধিদের মাধ্যমে উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের কাছে প্রস্তাবটি পাঠানো হয়েছে। প্রস্তাবে হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তি প্রক্রিয়াকে কয়েকটি স্তর বা পর্যায়ে ভাগের ওপর জোর দেওয়া হয়েছে।

ইসরায়েলি সংবাদমাধ্যম ইনেতের বরাতে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ জানিয়েছে, প্রস্তাবে বলা হয়েছে, জিম্মিদের মধ্যে যাদের বয়স ৬০ বছরের বেশি এবং অসুস্থ অবস্থায় রয়েছেন, সবার আগে তাদের মুক্তি চায় ইসরায়েল। পরবর্তী পর্যায়গুলোতে আটক ইসরায়েলি নারী সেনাসদস্য, বেসামরিক তরুণ-তরুণী ও পুরুষ সেনাসদস্যদের মুক্তির ব্যাপারে উল্লেখ করা হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, এই জিম্মিদের মুক্তির বিনিময়ে ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি বেশ কয়েকজন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হবে। তবে কতজনকে মুক্তি দেওয়া হবে, সেই সংখ্যা এখনও প্রকাশ করা হয়নি।

প্রস্তাবে যুদ্ধ বন্ধের কোনো কথা বলেনি ইসরায়েল। তবে তারা গাজার প্রধান শহরগুলোতে ইসরায়েলি সেনাদের উপস্থিতি হ্রাস করার কথা জানিয়েছে। এবং বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের নিজ বাড়িতে ফেরার অনুমতির কথা বলা হয়েছে।

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রীসভার একাধিক সদস্য জানিয়েছেন, জিম্মিদের মুক্তির পুরো প্রক্রিয়া শেষ হতে দুই মাস সময় নেবে বলে ধারণা করছেন তারা। এই সময়সীমায় গাজায় কোনো অভিযান চালানো হবে না।

  

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft