বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
বাংলাদেশী গৃহকর্মী নিয়োগে সর্বোচ্চ খরচ কমাল সৌদি
প্রকাশ: মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪, ৯:৩২ অপরাহ্ন

সম্প্রতি সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ খরচের সীমা কমিয়েছে। গৃহকর্মী ভিসায় বাংলাদেশিদের যেতে সর্বোচ্চ খরচ হবে ৩ হাজার ১৩৩ মার্কিন ডলার। 

বাংলাদেশ ছাড়াও ফিলিপাইন, শ্রীলঙ্কা, উগান্ডা, কেনিয়া, ইথিওপিয়া ইত্যাদি দেশের জন্য এই নিয়ম প্রযোজ্য হয়েছে।

পদক্ষেপটি গ্রহণের ক্ষেত্রে সৌদি সরকার প্রবাসী শ্রমিকের খরচের ক্ষেত্রে যাতে ন্যায্যতা থাকে সেটি নিশ্চিতের বিষয়টিকে প্রাধান্য দিয়েছে। একইসাথে এই প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সকল খরচ পর্যালোচনা করাও মন্ত্রণালয়ের বৃহত্তর উদ্যোগের অংশ।

এর আগে অবশ্য কয়েকটি দেশের ক্ষেত্রে সৌদিতে গৃহকর্মী নিয়োগের সর্বাধিক খরচের সীমা নির্ধারণের জন্য লাইসেন্সপ্রাপ্ত সংস্থা এবং অফিসগুলিকে নির্দেশ দিয়েছিল মন্ত্রণালয়। সেক্ষেত্রে ভ্যাট ছাড়াই সর্বোচ্চ খরচের সময়সীমা সিয়েরা লিওনের ও বুরুন্ডির জন্য ১,২০০ মার্কিন ডলার আর থাইল্যান্ডের জন্য ২,৬৬৭ মার্কিন ডলার নির্ধারণ করা হয়।

বেশ কিছুদিন ধরেই সৌদি সরকার শ্রম বাজারের পরিবেশ উন্নত করা, আকর্ষণ বৃদ্ধি ও অর্থনৈতিক পরিবর্তনশীলতার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট খরচ, পরিষেবা এবং সিস্টেমগুলি পর্যালোচনা করার অংশ হিসেবে এই উদ্যোগ।

এই উদ্যোগের অংশ হিসেবে শ্রমিক নিয়োগের অধিকার ও কর্তব্য, ভিসাপ্রদান, নিয়োগের আবেদন এবং নিয়োগকর্তা ও শ্রমিকের মাঝে চুক্তিসহ বিভিন্ন ধরনের পরিষেবা সম্পর্কে জানতে সহায়তা করার জন্য সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় 'মুসানেদ' নামের একটি ওয়েবসাইট চালু করেছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft