শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ঘিওরে শতবছরের ঐহিত্যবাহী ঘৌড়দৌড়
ঘিওর (মানিকগঞ্জ) প্রতিনিধি:
প্রকাশ: মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪, ৮:৩৩ অপরাহ্ন

মানিকগঞ্জের ঘিওরে অনুষ্ঠিত হয়েছে দেড়শ বছরের ঐহিত্যবাহী ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা। গতকাল সোমবার বিকেলে উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নের কালাচাঁদপুর বটতলায় গ্রামবাসীর উদ্যোগে এই মেলায় হাজারো মানুষের ঢল নামে। 

কালাচাঁদপুর বটতলা থেকে শুরু হয়ে সোদঘাটা স্কুল পর্যন্ত দুই কিলোমিটার ঘোড়দৌড় প্রতিযোগিতায় ঘিওর, দৌলতপুর, শিবালয় উপজেলাসহ, পার্শ্ববর্তী টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী ও সিরাজগঞ্জ জেলার ৩০টি ঘৌড় সওয়ার অংশ নেন।

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন দৌলতপুর উপজেলার চকমিরপুর গ্রামের নাজমুল  হাসান, ২য় ছনকা গ্রামের অশরু মিয়া এবং ৩য় হন ঘিওরের পেঁচারকান্দ গ্রামের রাশু।

দেশের প্রাচীন ঐতিহ্যবাহী এ ঘোড়দৌড় প্রতিযোগিতার পাশাপাশি এখানে বসেছে গ্রামীণ মেলা। এই উপলক্ষে আশেপাশের কয়েক গ্রামের মানুষের মধ্যে দেখা দিয়েছে উৎসবের আমেজ। এ উপলক্ষে এলাকার মেয়ে, জামাই ও আত্মীয়স্বজনের নিমন্ত্রণের রেওয়াজ দীর্ঘদিনের।

স্থানীয়রা  বলেন ঘোড়দৌড় প্রতিযোগিতাটি আজ প্রায় বিলুপ্তির পথে। ঐতিহ্যবাহী এসব খেলাকে বর্তমান প্রজন্মের কাছে বাঁচিয়ে রাখতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ঘৌড় দৌড় পরিচালনায় ছিলেন হযরত আলী ও ভুলু শিকদার। বিভিন্ন অঞ্চলের হাজার হাজার মানুষ ঘৌড় দৌড় দেখতে ভিড় জমায়।  শীতের মেলায় বাহারী পসরা সাজিয়ে বসেছেন দোকানীরা। এই ঘোড়দৌড় উপলক্ষে আশেপাশের কয়েক গ্রামে মেয়ে, জামাই ও আত্নীয় স্বজনদের পদচারনায় মুখরিত থাকে বেশ কয়েকদিন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft