বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
ঘাটাইলে অস্বাস্থ্যকর পরিবেশে সীসা তৈরির কারখানা, হুমকির মুখে জনজীবন
ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৪:৪২ অপরাহ্ন

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সাগরদীঘি এলাকার গভীর বনে প্রকৃতি ও পরিবেশ ধ্বংসকারী ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরির কারখানা গড়ে উঠেছে। এর বিষাক্ত ধোঁয়ায় বিপর্যন্ত হয়ে পড়েছে আশে পাশের প্রাণিকুল। শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। প্রতিকার চেয়েও কোন ফল পাচ্ছেন এলাকাবাসী। 

গভীর রাতে শুরু হয় ব্যাটারি পোড়ানোর কাজ। ভোর হওয়ার আগেই বন্ধ করে দেয়া হয়। কয়লা পুড়িয়ে একটি আগুনের কুণ্ডলি সৃষ্টি হয়ে সিসা তরল হয়ে মিশ্রিত এসিড, প্লাস্টিকসহ অন্যান্য ডাস্ট পুড়ে ধোঁয়া উড়ে গিয়ে সিসা পরিশোধিত হয়। 

এসময় বিষাক্ত ধোঁয়া আশেপাশের গ্রামগুলোতে ছড়িয়ে পড়ে। যা জীববৈচিত্র্যের উপরও প্রভাব ফেলছে। বন্যপশু-পাখি হুমকির মধ্যে রয়েছে। ধ্বংস হয়ে যাচ্ছে বন।

স্থানীয় বসিন্দা হায়দার সিকদার বলেন, রাতের বেলা যখন ধোঁয়া ছড়িয়ে পড়ে তখন শ্বাস নেয়া যায় না। দম বন্ধ হয়ে আসে। আমি শ্বাসকষ্টের রোগী। প্রতি রাতেই মনে হয় মৃত্যুর সাথে আলিঙ্গন করছি।'

একই এলাকার শাহ কামাল খান বলেন, "কোথায় থেকে কে এসে সিসা তৈরি কারখানা করেছে জানি না। তবে এটা বন্ধ করা না হলে মানষের বসবাসের যোগ্য থাকবে না এ এলাকা।

সাগরদীঘি এলাকার যুবক আল মামুন বলেন, 'আমি এলাকাবাসীর পক্ষে জেলা প্রশাসক, পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তর ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন করেছি এই পরিবেশ ধ্বংসকারী অবৈধ কারখানা উচ্ছেদ করার জন্য ।

এ ব্যাপারে সাগরদীঘি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফেজ মওলানা মোহাম্মদ হাবিবুল্লাহ বাহার বলেন, 'এসব বিষয়ে আমাদের সরাসরি ব্যবস্থা নেয়ার কোন এখতিয়ার নেই। তবে বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে এবং অবৈধ কারখানা বন্ধের জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হবে।'

টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক মিয়া মাহমুদুল হক বলেন, 'এ ব্যাপারে আমরা একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।' স্থানীয় প্রভাবশালী কিছু লোকজনের প্রত্যক্ষ ইন্দনে বহিরাগতরা এখানে দিনের পর দিন পরিবেশ দূষণ করে যাচ্ছে। এ নিয়ে প্রতিবাদ করা হলে তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়। 

সম্প্রতি সাংবাদিকদের ক্যামেরার সামনে কথা বলার অপরাধে শারীরিকভাবে লাঞ্চিত করা হয়েছে দুই ব্যক্তিকে। প্রকৃতি ও পরিবেশ সুরক্ষায় এসব অবৈধ কারখানা বন্ধের দাবি স্থানীয়দের।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft