বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
কাশ্মীরে এনসি-কংগ্রেস, হরিয়ানায় বিজেপি এগিয়ে
অনলাইন ডেস্ক:
প্রকাশ: মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪, ২:২১ অপরাহ্ন

জম্মু ও কাশ্মীর বিধানসভার প্রাথমিক ফলাফলে ন্যাশনাল কনফারেন্স (এনসি)-কংগ্রেস জোট ও হরিয়ানায় বিজেপি এগিয়ে। আজ মঙ্গলবার (৮ অক্টোবর) সকালে জম্মু ও কাশ্মীর ও হরিয়ানায় বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়। দুই রাজ্যেই প্রাথমিক গণনার পর দেখা যাচ্ছে, বুথফেরত ভোট সমীক্ষার ফল মেলেনি। 

জম্মু ও কাশ্মীরে ত্রিশঙ্কু বিধানসভার কথা বলা হয়েছিল সমীক্ষায়।

কিন্তু সেখানে কংগ্রেস-ন্যাশনাল কনফারেন্স জোট ৪৮টি আসনে এগিয়ে আছে। বিজেপি এগিয়ে ২৮টি আসনে। পিডিপি চারটিতে। সরকার গঠনের জন্য ৪৬টি আসন পাওয়া দরকার।

হরিয়ানায় ৯০ সদস্যের বিধানসভায় প্রবল লড়াই হচ্ছে। প্রথমদিকে কংগ্রেস এগিয়ে থাকলেও পরে বিজেপি তাদের পেছনে ফেলে দেয়। বিজেপি এখন ৪৭টি কেন্দ্রে, কংগ্রেস ৩৭টিতে এবং অন্যরা চারটি কেন্দ্রে এগিয়ে আছে। এগিয়ে পিছিয়ে থাকার এই প্রবণতার বদল না হলে বিজেপি তৃতীয়বারের জন্য হরিয়ানায় সরকার গঠন করবে। আর এটা কংগ্রেসের জন্য বড় রাজনৈতিক ধাক্কা হবে।

কারণ হরিয়ানায় এবার কৃষকরা বিজেপির ওপর ক্ষুব্ধ ছিল, কুস্তিগিরদের নিয়ে বিতর্কের প্রভাব সাধারণ মানুষের ওপর পড়েছিল,  জিনিসের ক্রমবর্ধমান দামের ফলে মানুষের ক্ষোভ ছিল। তারপরেও কংগ্রেস যদি এই রাজ্যে জিততে না পারে, তাহলে তা রাহুল গান্ধী-মল্লিকার্জুন খাড়গের ব্যর্থতা হিসেবে চিহ্নিত হবে।

হরিয়ানায় কংগ্রেসের প্রবল গোষ্ঠীদ্বন্দ্ব অতীতে অনেকবার দলকে ডুবিয়েছে। এবারও সেই গোষ্ঠীদ্বন্দ্ব প্রবল ছিল।

ভূপিন্দর হুডা, কুমারী শৈলজা, রণদীপ সিং সূরযেওয়ালারা এক হয়ে লড়াই করতে পারেননি। তবে তারা দলের জয় নিয়ে এতটাই নিশ্চিত ছিলেন যে কে মুখ্যমন্ত্রী হবেন, তার লড়াই শুরু হয়ে গেছিল।

জম্মু ও কাশ্মীরে বিজেপিকে সরকারে আসতে হলে জম্মুতে বিপুলভাবে জিততে হতো। কিন্তু এবার জম্মুতে বিজেপির বিরুদ্ধে মানুষের ক্ষোভ ছিল। প্রাথমিক ফলাফলে তার প্রতিফলন হয়েছে। কংগ্রেস জম্মুতে বেশি আসনে লড়েছে। এনসি কাশ্মীরে।

কাশ্মীরে মানুষ ন্যাশনাল কনফারেন্সকেই বেশি করে ভোট দিয়েছেন। পিডিপি মাত্র চারটি আসনে এগিয়ে। বাকিগুলোতে ওমর আবদুল্লার দল এগিয়ে। গত লোকসভা নির্বাচনে ওমর জিততে না পারলেও বিধানসভা নির্বাচনে তিনি দলকে টেনে নিয়ে গেছেন।

তবে জম্মু ও কাশ্মীরে রাজ্যপাল সাতজন বিধায়ককে মনোনীত করবেন। তারা নির্বাচিত বিধায়কের মতো সব সুবিধা পাবেন। তারা ভোটও দিতে পারবেন।

কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর এই প্রথমবার বিধানসভা নির্বাচন হলো। উপত্যকার ভোটে কংগ্রেস-ন্যাশনাল কনফারেন্স এই বিষয়টিকে নির্বাচনী প্রচারের অন্যতম বিষয় করেছিল।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft