বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
গাজা যুদ্ধের বছরপূর্তি আজ
অনলাইন ডেস্ক
প্রকাশ: সোমবার, ৭ অক্টোবর, ২০২৪, ১:০১ অপরাহ্ন

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস আকস্মিক হামলা চালিয়ে এক হাজার ২০০’র বেশি লোককে হত্যা করে ও আড়াইশ লোককে অপহরণ করে। 

আজ সোমবার (৭ অক্টোবর) সেই হামলার একবছর পূর্তিতে দিনটিকে বিশেষভাবে স্মরণ করছে ইসরায়েলের নাগরিকসহ বিশ্বের বিভিন্ন দেশের মানুষ। পাশাপাশি গাজায় ফিলিস্তিনিদের দুর্দশার চিত্র তুলে ধরে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রতিবাদ কর্মসূচি পালন করছে বিশ্ববাসী। 

গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনি মিলিশিয়াদের হামলার এক বছর পূর্তিতে ইসরায়েলের বিভিন্ন শহরে এবং বিশ্বের বড় বড় শহরে আয়োজন করা হচ্ছে বিভিন্ন অনুষ্ঠান। ইসরায়েলের ভিত নাড়িয়ে দেওয়া এই হামলার পর থেকে গাজা উপত্যকায় যে যুদ্ধ শুরু হয় তা অবসানের দাবি জানিয়েও বিক্ষোভ করেছে বিশ্বের বিভিন্ন দেশের মানুষ। ইসরায়েলের প্রেসিডেন্ট ইসাক হেরজগ আজ সোমবার সকাল ৬টা ২৯ মিনিটে কিব্বুটজ রেইম এলাকায় নিরবতা পালনের মাধ্যমে দিনের আনুষ্ঠানিকতা শুরু করেন। ৭ অক্টোবরের ওই হামলায় সেখানে ৩৭০ জনকে হত্যা করা হয়েছিল।

বিশ্বজুড়ে বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ হামাসের হামলায় ক্ষতিগ্রস্ত লোকজনের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের পাশাপাশি গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় ক্ষতিগ্রস্ত ফিলিস্তিনি নাগরিকদের প্রতিও তাদের সমর্থন প্রকাশ করেন। গাজা যুদ্ধে ইসরায়েলি বাহিনীর হাতে প্রায় ৪২ হাজার লোকের প্রাণহানির প্রতিবাদ জানায় তারা।

এদিকে তেলআবিবে ভোরের আলো ফোটার আগেই পণবন্দিদের মুক্তির দাবি নিয়ে ব্যানার ও প্লেকার্ড নিয়ে রাস্তায় নেমে আসেন তাদের স্বজনেরা। ৭ অক্টোবরের হামলায় হামাস ২৫১ জনকে অপহরণ করে গাজায় নিয়ে যায় যার মধ্যে এখনো ৯৭ জন তাদের হাতে বন্দি রয়েছে বলে মনে করা হয়। এর মধ্যে গত বছরের নভেম্বরের শেষ দিকে ১০৫ জন পণবন্দিকে ২৪০ জন কারারুদ্ধ ফিলিস্তিনির মুক্তির বিনিময়ে ছেড়ে দেওয়া হয়েছিল।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft