বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
গাজা যুদ্ধ বন্ধে তৎপর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
অনলাইন ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ১:২৩ অপরাহ্ন

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি চুক্তি সইয়ের দ্বারপ্রান্তে। এবার মধ্যপ্রাচ্যের প্রতিক্রিয়াশীল শক্তি তা নস্যাতের চেষ্টা করলে নতুন সিদ্ধান্ত নেবে যুক্তরাষ্ট্র। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে এমন মন্তব্য করেছেন।

তিনি বলেন, চুক্তি সইয়ের খুব, খুব কাছাকাছি পৌঁছেছে। গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা শুরু হওয়ার পর এ প্রথম এত কাছে আমরা গেছি। এখানে আরও অনেক ইস্যু আছে। এ নিয়ে চুক্তি ব্যর্থ হলে আমরা আর এখানে থাকব না। কিন্তু আমি মনে করি, এবার আমরা কিছু একটা করতে যাচ্ছি।

জো বাইডেন আরও বলেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শনিবার মধ্যপ্রাচ্যে যাবেন। তার উদ্দেশ্য হলো- চুক্তি সই বাস্তবায়নে কূটনৈতিক চাপ সৃষ্টি করা। এ ছাড়া কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি ও মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে আলাপ করেছি। তারা আমাদের প্রস্তাবে সমর্থন অব্যাহত রাখবেন।

বাইডেন দাবি করেন, শুক্রবার সমঝোতায় নিযুক্ত মার্কিন প্রতিনিধিরা নতুন প্রস্তাব দিয়েছে। এ নিয়ে আলোচনা এগিয়ে নিতে বাইডেন নির্দেশ দিয়েছেন। এটি বাস্তবায়িত হলে চূড়ান্ত যুদ্ধবিরতি কার্যকর হবে এবং গাজায় ইসরায়েলি জিম্মিরাও মুক্তি পাবে।

একই তথ্য জানিয়েছেন মার্কিন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। তিনি জানান, যুদ্ধবিরতি নিয়ে মার্কিন মধ্যস্থতার প্রচেষ্টা বর্তমানে সবচেয়ে ফলপ্রসূ পর্যায়ে রয়েছে। এটি সম্পন্ন করতে মার্কিন প্রশাসন বদ্ধপরিকর। আগামী সপ্তাহে কায়রোয় আবার আলোচনা শুরু হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft