বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
লেবাননের সঙ্গে যুদ্ধ চায়না ইসরাইল
অনলাইন ডেস্ক:
প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪, ৪:৩৮ অপরাহ্ন

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানা যায়, ওয়াশিংটন সফররত ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গালান্ত বলেছেন, তার দেশ লেবাননের সঙ্গে যুদ্ধ চায় না, তবে কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হলে লেবাননকে ‘প্রস্তর যুগে’ ফেরানোর সামর্থ্য রয়েছে ইসরায়েলের। 

সফরের শেষ দিনে যুক্তরাষ্ট্রের রাজধানীতে সাংবাদিকদের উদ্দেশে গতকাল বুধবার (২৬ জুন) ইয়োভ গালান্ত বলেন, ‘আমরা যুদ্ধে জড়াতে চাই না, কেননা এটা ইসরায়েলের জন্য ভালো কিছু বয়ে আনবে না। আমাদের সামর্থ্য রয়েছে লেবাননকে প্রস্তর যুগে ফিরিয়ে নেওয়ার, তবে আমরা তা করতে চাই না।’

গালান্ত আরও বলেন, ‘আমরা যুদ্ধ চাই না, তবে আমরা প্রতিটি দৃশ্যপটের জন্য তৈরি হচ্ছি। হিজবুল্লাহ খুব ভালো করেই জানে যুদ্ধ শুরু হলে আমরা লেবাননে ব্যাপক ধ্বংসযজ্ঞ বয়ে আনতে পারি।’

সম্প্রতি ইসরায়েল ও ইরান সমর্থিত মিলিশিয়া সংগঠন হিজবুল্লাহর মধ্যে তীব্র ভাষায় একে অন্যের প্রতি হুমকি দেওয়া এবং সীমান্তে সংঘাতপূর্ণ পরিস্থিতির কারণে সর্বাত্মক যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। গত বছরের ৭ অক্টোবর হিজবুল্লাহর অন্যতম মিত্র হামাস ইসরায়েলে হামলা করার পর থেকেই লেবাননের সশস্ত্র সংগঠনটি ইসরায়েল সীমান্তে প্রতিনিয়ত গোলাবর্ষণ করে আসছে। চলছে ইসরায়েলের বিমান হামলাও।

লেবাননের জাতীয় সংবাদ সংস্থা জানিয়েছে, গতকালও দেশটির নাবাতিয়ে এলাকায় ইসরায়েলি বিমান হামলায় একটি ভবন ধ্বংস করে দেওয়া হয়েছে। এই হামলায় আহত হয়েছে পাঁচজন।  

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গালান্ত বলেছেন, তার দেশ সাম্প্রতিক মাসগুলোতে হিজবুল্লাহর চার শতাধিক ‘সন্ত্রাসী’কে হত্যা করেছে।

বার্তা সংস্থা এএফপির এক হিসাবে বলা হয়েছে, গত বছরের ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েল-হিজবুল্লাহ সংঘর্ষে লেবাননে কমপক্ষে ৪৮১ জন নিহত হয়েছে। এদের মধ্যে ৯৪ জন বেসামরিক নাগরিক। অন্যদিকে এই সংঘাতে ইসরায়েলি কর্তৃপক্ষের হিসাব অনুসারে, তাদের ১৫ জন সৈন্য ও ১১ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft