বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
গাজায় ২৩ লাখ মানুষ দুর্ভিক্ষের কবলে
অনলাইন ডেস্ক:
প্রকাশ: বুধবার, ২৬ জুন, ২০২৪, ১২:৫৩ অপরাহ্ন

ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকার খান ইউনিস শহরের একটি পরিত্যক্ত আশ্রয়স্থল ও বাস্তুহারাদের একটি শিবিরে হামলা চালিয়েছে। এ ছাড়া গাজার উত্তরে বেত লাহিয়াতে একটি বাড়িতে ইসরায়েলি বাহিনীর হামলায় তিনজন নিহত হয়েছে। এ ঘটনায় ধ্বংসস্তূপের ভেতর থেকে তিনজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আরও মৃতদেহের সন্ধানে তল্লাশি চলছে।

এদিকে সাহায্য সংস্থা মার্সি কর্পস বলেছে, গাজার অধিবাসীরা প্রতিনিয়ত অমানবিক পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন। সংস্থাটি জানিয়েছে, গ্রীষ্মকালের প্রচণ্ড তাপে গাজার এক তৃতীয়াংশ মানুষ বেঁচে থাকার জন্য ময়লা-আবর্জনা ঘাটাঘাটি করছে। 

যক্তরাষ্ট্রের প্রতিরক্ষা প্রধান লয়েড অস্টিন বলেছেন, তার দেশ ইসরায়েল-লেবানন সীমান্তে সংঘাত অবসানে জরুরি ভিত্তিতে কূটনৈতিক চুক্তিতে পৌঁছাতে কাজ করছে।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপন না বাড়াতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে। মধ্যপ্রাচ্য শান্তি আলোচনার জাতিসংঘ সমন্বয়ক টর ওয়েনেসল্যান্ড বলেছেন, পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইসরায়েলি বসতি স্থাপনের আইনগত কোনো বৈধতা নেই এবং তা আন্তর্জাতিক আইনের পুরোপুরি লঙ্ঘন।

জাতিসংঘ ইসরায়েলি সেনাবাহিনীর প্রতি ‘মৌলিক বাধ্যবাধকতা’ মেনে চলার আহ্বান জানিয়েছে। গাজা শহরের অ্যাম্বুলেন্স ও জরুরি স্বাস্থ্য সেবা বিভাগের প্রধান হানি আল জা নিহত হওয়ার ঘটনায় প্রতিবাদ জানিয়ে জাতিসংঘ বলেছে, ইসরায়েলি বাহিনীকে অবশ্যই আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে এবং স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন স্থাপনায় হামলা বন্ধ করতে হবে।

জাতিসংঘ জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবরের পর থেকে গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় পাঁচ শতাধিক স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন।

অন্যদিকে, জাতিসংঘের এক নতুন প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় গত সপ্তাহে না খেতে পেরে চারজন শিশুর মৃত্যু হয়েছে। জাতিসংঘ খাদ্য কর্মসূচির প্রধান অর্থনীতিবিদ আরিফ হোসাইন বলেছেন, ফিলিস্তিনি ভূখণ্ডটির ২৩ লাখ লোক প্রচণ্ড ক্ষুধার মুখে পড়েছে। দুর্ভিক্ষ এড়াতে অতি দ্রুত গাজায় খাদ্য পাঠানোর আহ্বান জানান তিনি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft