বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
বাজার মূলধন হারিয়েছে ১২ হাজার ৮৮৪ কোটি টাকা
মোহাম্মদ তারেকুজ্জামান:
প্রকাশ: শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৬:৫১ অপরাহ্ন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সদ্য বিদায়ী সপ্তাহে (৯জুন-১৩জুন) বাজার মূলধন হারিয়েছে ১২ হাজার ৮৮৪ কোটি টাকা। সেই সঙ্গে কমেছে টাকার অঙ্কে লেনদেন ও সূচক।

ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই সূত্র বলছে, বিদায়ী সপ্তাহে বাজার মূলধন হয়েছে ৬ লাখ ৩৩ হাজার ৫৯৩ কোটি ৮৫ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৬ লাখ ৪৬ হাজার ৪৭৭ কোটি ৯০ লাখ টাকা।

এক্ষেত্রে বাজার মূলধন কমেছে ১২ হাজার ৮৮৪ কোটি টাকা। গত সপ্তাহে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ২ হাজার ২৫৮ কোটি টাকা। আর বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৮৮২ কোট ২৭ লাখ টাকা। এক্ষেত্রে লেনদেন কমেছে ৩৭৫ কোটি ৭৫ লাখ টাকা। গত সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন  হয়েছে ৪৫১ কোটি ৬০ লাখ টাকা। বিদায়ী সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছিল ৩৭৬ কোটি ৪৫ লাখ টাকা। গড়ে লেনদেন কমেছে ৭৫ কোটি ১৫ লাখ টাকা।

ডিএসই সূত্রে আরো জানা গেছে, মোট ৪১২টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল বিদায়ী সপ্তাহে; যার মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৪টির, অপরিবর্তিত ছিল ১৭টির এবং ৩২৩টি কোম্পানির কমেছে। আর ১৮টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

ডিএসই সূত্র বলছে, ডিএসই প্রধান সূচক-ডিএসইএক্স গত সপ্তাহে ছিল ৫ হাজার ২৩৭ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৫ হাজার ১১৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১২০ পয়েন্ট। ডিএস৩০ সূচক কমেছে ৩৬ পয়েন্ট, ডিএসই শরিয়াহ্ সূচক-ডিএসইএস কমেছে ২৯ পয়েন্ট।

বিদায়ী সপ্তাহে দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- সমতা লেদার, এটলাস বাংলাদেশ, মিথুন নিটিং, সাফকো স্পিনিং, ইউনিভার কনজিউমার কেয়ার লিমিটেড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, কেপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, গ্লোবাল হেভি কেমিক্যালস লিমিটেড, ভিএফএস থ্রেড অ্যান্ড ডাইং, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

বিদায়ী সপ্তাহে দর পতনের শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- বিডি ফাইন্যান্স, গ্লোবাল ইসলামি ব্যাংক পিএলসি, সোনালি আঁশ, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, কপারটেক ইন্ডাস্ট্রিজ, এনসিসি ব্যাংক, রুপালি ব্যাংক, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচুয়াল ফান্ড, এনপলিমার ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft