রোববার ২৩ জুন ২০২৪ ৯ আষাঢ় ১৪৩১
 

নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে উত্তাল তেল আবিব     এনবিআর থেকে সরানো হলো মতিউরকে    বাড়বে দিন ও রাতের তাপমাত্রা    দুদকের দ্বিতীয় দফা তলবেও হাজির হননি বেনজীর    আ. লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা    সাড়ে ১০ হাজার কোটি টাকা ঋণ পেয়েছে বাংলাদেশ    বরগুনায় সেতু ভেঙে মাইক্রোবাস খালে পড়ে ১০ বরযাত্রী নিহত   
৮ জুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন মোদি
অনলাইন ডেস্ক:
প্রকাশ: বুধবার, ৫ জুন, ২০২৪, ৪:২৫ অপরাহ্ন

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন বিজেপির শীর্ষ নেতা নরেন্দ্র মোদি। 

শনিবার (৮ জুন) রাজধানী নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে শপথগ্রহণ অনুষ্ঠান হবে।

বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন মোদি। রাষ্ট্রপতি তার এই পদত্যাগপত্র গ্রহণ করেছেন। নিয়ম অনুযায়ী, রাষ্ট্রপতির কাছে নিজের ও মন্ত্রিসভার পদত্যাগপত্র জমা দিয়ে নতুন সরকার গঠনের দাবি জানান বিজেপির এই শীর্ষ নেতা। খবর ইন্ডিয়া টুডে।

গতকাল মঙ্গলবার ভারতের ১৮ লোকসভা নির্বাচনের গণনা শেষ হয়। ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) পেয়েছে ২৯৩ আসন, এর মধ্যে বিজেপি এককভাবে জয় পেয়েছে ২৪০ আসনে। অন্যদিকে বিরোধীদলের জোট ‘ইন্ডিয়া’ পেয়েছে ২৩২ আসন, এর মধ্যে প্রধান শরিক দল কংগ্রেসের ঝুলিতে গেছে ৯৯ আসন। 

কোনো দলই এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসন না পেলেও এনডিএ জোট সেই লক্ষ্যমাত্রায় পৌঁছেছে। কেন্দ্রে সরকার গঠনের লক্ষ্যে তোড়জোড় শুরু করেছে এনডিএ শিবির। আর তৃতীয়বারের মতো দিল্লিতে সরকার গঠনের লক্ষ্যে শরিক দল জনতা দল ইউনাইটেড (জেডিইউ) এবং তেলেগু দেশম পার্টি (টিডিপি) এর সঙ্গে মঙ্গলবার রাতেই কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

এমন এক পরিস্থিতিতে বুধবার দিল্লিতে গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছে এনডিএ। এরই মধ্যেই দিল্লিতে পৌঁছেছেন জেডিইউ প্রধান নিতীশ কুমার। বৈঠকে যোগ দিতে দিল্লি যাচ্ছেন টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু। চলমান লোকসভা নির্বাচনে এবং রাজ্যটির বিধানসভা নির্বাচনে খুব ভালো ফল করেছে টিডিপি। বুধবারই দলের প্রধান নাইডু এনডিএ জোটের সঙ্গে থাকার বিষয়টি নিশ্চিত করেছেন। 

এনডিএ সরকার গঠন করলে স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী ও কংগ্রেসের সাবেক সর্বভারতীয় প্রেসিডেন্ট পণ্ডিত জওহরলাল নেহেরুর পর মোদি হবেন দ্বিতীয় নেতা যিনি টানা তৃতীয়বারের জন্য ক্ষমতায় বসবেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  আন্তর্জাতিক   ভারত   মোদি  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft