শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
রাফায় ইসরাইলি হামলায় নিহত ৩৫
অনলাইন ডেস্ক:
প্রকাশ: সোমবার, ২৭ মে, ২০২৪, ৬:০৯ অপরাহ্ন

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের একটি আশ্রয় শিবিরে ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও অনেকে। গতকাল রোববার স্থানীয় সময় রাত আটটা ৪৫ মিনিটে অন্তত আটটি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইলি বাহিনী।

এতে নিরাপদ অঞ্চল হিসেবে পরিচিত ওই শিবিরের তাঁবুগুলোতে আগুন ধরে যায় বলে প্রত্যক্ষদর্শীরা স্থানীয় সংবাদমাধ্যম ওয়াফাকে জানিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

স্থানীয় কর্মকর্তাদের বরাতে ওয়াফা জানিয়েছে, নিহতের সংখ্যা ৪০ ছুঁয়েছে। তবে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কিদরা বলেছেন, পশ্চিম রাফাহ-এর তেল আল-সুলতান এলাকার আশ্রয় শিবিরে ইসরাইলি হামলায় ৩৫ জন নিহত এবং আরও ডজন খানেক আহত হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু।

যেখানে হামলা চালানো হয়েছে, সেখানে শহরের পূর্বাঞ্চল থেকে পালিয়ে যাওয়া হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছে। দুই সপ্তাহ আগে রাফায় স্থল আক্রমণ শুরু করে ইসরাইলি বাহিনী।

ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস)’র উদ্ধৃতি দিয়ে ওয়াফা আরও বলেছে, আশ্রয় শিবিরের তাঁবুর ভেতরে অনেক মানুষকে জীবন্ত পুড়িয়ে মারা হয়েছে। ইসরাইলি হামলায় জ্বলতে থাকা শরণার্থী শিবিরের তাঁবুগুলোর আগুন ফিলিস্তিনের সিভিল ডিফেন্স ৪৫ মিনিট পরে নিভিয়ে ফেলতে সক্ষম হয়।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, তাদের বিমান বাহিনী রাফাহ শহরে হামাসের একটি কম্পাউন্ডে আঘাত করেছে এবং হামলাটি হামাসের গোলাবারুদ লক্ষ্য করে অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে পরিচালনা করা হয়েছে। এ হামলায় হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা নিহতের দাবি করেছে আইডিএফ।

আইডিএফের প্রতিবেদন এটাই ইঙ্গিত করে যে, হামলা এবং আগুনের ঘটনার কারণে ওই এলাকার বেশ কিছু বেসামরিক লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনাটি পর্যালোচনা করা হচ্ছে।

শুক্রবার ইসরাইলকে রাফাহ অঞ্চলে আক্রমণ বন্ধ করার নির্দেশ দিয়েছেন ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। তারপরও ইসরাইলের সামরিক অভিযান অব্যাহত রয়েছে।

জাতিসংঘ বলছে, অভিযান শুরুর পর থেকে আট লাখেরও বেশি ফিলিস্তিনি রাফাহ থেকে পালিয়েছে। আর গাজা যুদ্ধের সময় সেখানে আশ্রয় নিয়েছে অন্তত ১০ লাখ শরণার্থী।

গত ২৪ ঘণ্টায় গাজা উপত্যকার জাবালিয়া, নুসেইরাত ও গাজা নগরীতে একাধিক হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এসব হামলায় অন্তত ১৬০ জন নিহত হয়েছে।

ইসরাইলকে রাফায় হামলা বন্ধের নির্দেশ আন্তর্জাতিক আদালতেরইসরাইলকে রাফায় হামলা বন্ধের নির্দেশ আন্তর্জাতিক আদালতের
গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলি আগ্রাসনে এ পর্যন্ত প্রায় ৩৬ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর হামাসের হামলায় এক হাজার ১৩৯ জন ইসরাইলি নিহত হয়েছেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  আন্তর্জাতিক   গাজা যুদ্ধ   ইসরাইল   ফিলিস্তিন  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft