বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
ভিসামুক্ত ভ্রমণ চুক্তি করবে ভারত-রাশিয়া
অনলাইন ডেস্ক:
প্রকাশ: রোববার, ১৯ মে, ২০২৪, ৩:১১ অপরাহ্ন

পর্যটনের প্রসার ঘটাতে ভারত ও রাশিয়া এই দুই দেশ ভিসামুক্ত ভ্রমণ চুক্তি করতে যাচ্ছে। এর ফলে ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা। রাশিয়ানরাও ভিসা ছাড়াই ভারতে আসতে পারবেন। চলতি বছরই এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হতে পারে।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ও রাশিয়ার মধ্যে পর্যটন বাড়ানোর লক্ষ্যে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি স্বাক্ষর হতে পারে চলতি বছরই। এ বিষয়ে উভয় দেশের মধ্যে জুন মাসে আনুষ্ঠানিক আলোচনা শুরু হবে বলেও জানিয়েছেন রাশিয়ার একজন মন্ত্রী।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ভারত ও রাশিয়ার বন্ধুত্ব সারা বিশ্বে খ্যাত। যখনই কোনও সংকট এসেছে, দুই দেশ একযোগে কাজ করেছে। এবার এই বন্ধুত্বে যোগ হতে চলেছে নতুন এক অধ্যায়। উভয় দেশ একে অপরের নাগরিকদের জন্য ভিসামুক্ত এন্ট্রি দেওয়ার পরিকল্পনা করছে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে, ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা। রাশিয়ানরাও ভিসা ছাড়াই ভারতে আসতে পারবেন। ২০২৪ সাল অর্থাৎ চলতি বছরেই এই পরিকল্পনা বাস্তবায়িত হতে পারে বলে আশা করা হচ্ছে।

একজন রাশিয়ান মন্ত্রীর মতে, রাশিয়া ও ভারতের মধ্যে ভ্রমণের সুবিধার্থে দ্বিপাক্ষিক এই চুক্তি নিয়ে বৈঠক করা হবে। জুনে সেই বৈঠক হতে পারে।

নয়াদিল্লিতে রাশিয়ান দূতাবাসের দেওয়া তথ্যানুসারে, ভারতীয় পক্ষ দলে দলে ভ্রমণকারী রাশিয়ান পর্যটকদের ভিসা ফ্রি সুবিধা দেওয়ার বিষয়ে আলোচনা শুরু করেছে। পাশাপাশি, এই বিষয়ে দেশের সকল রাজ্যের মধ্যে সমন্বয়ের কাজও করা হচ্ছে।

নিকিতা কনড্রাটিভ জানিয়েছেন, ‘রাশিয়া ও ভারত তাদের পর্যটন সম্পর্ক জোরদার করতে প্রস্তুত। উভয় দেশ ভিসামুক্ত পর্যটন গ্রুপ বিনিময় শুরু করতে প্রস্তুত। এই বছরের শেষ নাগাদ একটি দ্বিপাক্ষিক চুক্তি চূড়ান্ত করার লক্ষ্যে দুই দেশের মধ্যে প্রথম দফার আলোচনা জুন মাসে নির্ধারণ করা হয়েছে। ’

এদিকে চীন ও ইরানের সঙ্গেও বিদ্যমান ভিসা-মুক্ত প্রবেশ চুক্তি অব্যাহত রাখতে চায় রাশিয়া বলে কনড্রাটিভ জানিয়েছেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  আন্তর্জাতিক   ভারত   রাশিয়া  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft