বুধবার ১৯ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
মানিকগঞ্জে ৪ ইটভাটাকে ৪ লাখ টাকা জরিমানা
মানিকগঞ্জ প্রতিনিধি:
প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ৫:২৩ অপরাহ্ন

মাটি ব্যবহারের অনুমোদন না থাকায় মানিকগঞ্জে চার ইটভাটায় অভিযান চালিয়ে এক লাখ টাকা করে  মোট চার লক্ষ টাকা অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

গতকাল বুধবার (১৫ মে) সকাল ১১ টা থেকে বিকেল পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে জেলার সিংগাইর উপজেলায় এ অভিযান পরিচালনা করা হয়।

অর্থদণ্ড পাওয়া ইটভাটাগুলো হলো,মানিকগঞ্জের সিংগাইরের বলধরার খোলাপাড়া এলাকার মেসার্স আলী আকবর ব্রিকস -৩, বায়রা ইউনিয়নের গাড়াদিয়া এলাকার মেসার্স আলী আকবর ব্রিকস -৪ ও মেসার্স গাড়াদিয়া ব্রিকস এবং মেসার্স আলী আকবর ব্রিকস -৫। 

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, ইটভাটার অবস্থান, দূষণ ও প্রভাব ট্র্যাক করার জন্য পরিবেশ অধিদপ্তর ইট ভাটা ট্র্যাকার (https://track- kiln.arced.foundation/login.php) চালু করেছে। এ অনুযায়ী মানব স্বাস্থের জন্য অধিকতর ঝুঁকিপূর্ণ বিবেচিত হওয়ায় ওই পাঁচটি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এ সময় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর বিভিন্ন ধারা লঙ্ঘনের কারণে তাদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করা হয়। ট্র্যাকার এ প্রদর্শিত অন্যান্য ক্ষতিকর ইটভাটার বিরুদ্ধে এ ধরনের অভিযান চলবে বলেও জানানো হয়।

অভিযানে উপস্থিত ছিলেন, জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক ড. মো. ইউসুফ আলী, সিনিয়র কেমিস্ট একেএম ছামিউল আলম কুরসি, পরিদর্শক মো. আব্দুর রাজ্জাক ও মো. তানজীর আহমেদ, পরিদর্শক মো. শামসুর রহমান এবং পুলিশ ও ফায়ার সার্ভিস।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft