বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
সন্তান নিলেই ১ কোটি ২৩ লাখ টাকা পাবেন মা-বাবা!
প্রকাশ: মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ১:০৯ অপরাহ্ন

জাপান, দক্ষিণ কোরিয়া ও চীনের জনসংখ্যা বৃদ্ধির হার শূন্যের খুব কাছাকাছি। এই অবস্থায় সন্তান গ্রহণে দম্পতিদের উৎসাহিত করতে নানা উদ্যোগ নিচ্ছে দেশগুলোর সরকার। বিভিন্ন প্রণোদনা ও উৎসাহ দিয়েও জন্মহার বৃদ্ধি করতে পারছে না এসব দেশ।

এমন অবস্থায় সন্তান লালন-পালনের জন্য বাবা-মাকে ভর্তুকি দেয়ার পরিকল্পনা নিয়েছে দক্ষিণ কোরিয়া। সম্প্রতি দেশটির সরকার জানায়, তারা দেশটির দম্পতিগুলোকে সন্তান লালন-পালনের ভর্তুকি হিসেবে ১০ কোটি ওন বা ১ লাখ ১২ হাজার ডলার দেবে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ২৩ লাখ টাকা।

অস্ট্রেলীয় সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, কেন দম্পতিরা সন্তান নিচ্ছেন না— তা জানতে দক্ষিণ কোরিয়ার সিভিল রাইটস কমিশন গত এপ্রিল মাসে একটি জরিপ চালিয়েছে। সেই জরিপের ফলাফলের ওপর ভিত্তি করে তারা এই ভর্তুকি দেয়ার প্রস্তাব করেছে।

দেশটির সিভিল রাইটস কমিশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, জরিপের মাধ্যমে জন্মহার বৃদ্ধিতে সরাসরি আর্থিক ভর্তুকি কার্যকর সমাধান হতে পারে কি না— তা নির্ধারণ করতে দেশের জন্ম প্রচার নীতিগুলো পুনর্মূল্যায়ন করার পরিকল্পনা করেছি।

এতে আরও বলা হয়, নিম্ন জন্মহার এখন কিছু নির্দিষ্ট ব্যক্তির সমস্যা নয়। এটি এমন একটি বিষয়, যা সমাধানের জন্য সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই একসঙ্গে কাজ করা উচিত।

২০২২ সালে দক্ষিণ কোরিয়ায় নারীদের সন্তান জন্মদানের হার ছিল গড়ে শূন্য দশমিক ৭৮ শতাংশ। যা ২০২৩ সালে আরও কমে নেমে যায় শূন্য দশমিক ৭২ শতাংশে। সে বছর বিশ্বের সবচেয়ে কম জন্মহারের দেশ ছিল দক্ষিণ কোরিয়া।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft