শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

৪ বিভাগে আবারো তাপপ্রবাহের সতর্কবার্তা    পাঠ্যবই থেকে ‘শরীফার গল্প’ বাদ দেয়ার সুপারিশ    র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র    ৬ জুন বাজেট দেব, বাস্তবায়নও করব: প্রধানমন্ত্রী    আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস     রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে নিহত ২    কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৫    
রাশিয়ান আদালতে ৬ বছরের কারাদণ্ডে দণ্ডিত মেটা মুখপাত্র
প্রকাশ: মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১:২৪ অপরাহ্ন

সন্ত্রাসবাদকে ন্যায্যতা দেওয়ার জন্য মেটার একজন মুখপাত্রকে দোষী সাব্যস্ত করেছে রাশিয়ার একটি আদালত। রাশিয়ার স্বাধীন সংবাদ সাইট মিডিয়াজোনা এক খবরে জানায়, তাকে ছয় বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। 

আউটলেট অনুসারে, মেটা কমিউনিকেশন ডিরেক্টর অ্যান্ডি স্টোনের বিরুদ্ধে অভিযোগগুলি ২০২২ সালের  ২৪শে ফেব্রুয়ারি  ইউক্রেনে মস্কোর পূর্ণমাত্রায় আক্রমণের পরে তার মন্তব্য থেকে উদ্ভূত হয়েছিল। 

স্টোন মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন। স্টোন মেটার ‘ঘৃণাত্মক বক্তৃতা নীতিতে’ অস্থায়ী পরিবর্তন করেন। একইসঙ্গে রাশিয়ান নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার  কোনো খবর মেটায় নিষিদ্ধ ঘোষণা করেন তিনি।

রাশিয়ান কর্তৃপক্ষ মেটাকে ‘সন্ত্রাসী ও চরমপন্থি’ সংগঠন হিসাবে শ্রেণিবদ্ধ করার কয়েক সপ্তাহ পরে, এটি ব্যবহার করে রাশিয়ান বাসিন্দাদের বিরুদ্ধে সম্ভাব্য অপরাধমূলক কার্যক্রমের পথ খুলে দিয়েছে।

মিডিয়াজোনা জানায়, স্টোনকে ওয়ান্টেড তালিকায় রাখা হয়েছিল। এই বছরের মার্চে, রাশিয়ার ফেডারেল তদন্ত কমিটি মেটার একটি অপরাধমূলক তদন্ত শুরু করেছে।  তাদের অভিযোগ ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর সর্বাত্মক আক্রমণের পরে সংস্থার পদক্ষেপগুলি রাশিয়ানদের বিরুদ্ধে সহিংসতাকে উস্কে দেয়ার সমান। 

ফেসবুক, ইনস্টাগ্রাম এবং এক্স (পূর্বে টুইটার নামে পরিচিত)  তরুণ রাশিয়ানদের কাছে জনপ্রিয় ছিল ইউক্রেনের বিরুদ্ধে পূর্ণ মাত্রার যুদ্ধ শুরু করার আগে। কিন্তু তারপর থেকে স্বাধীন মিডিয়া এবং অন্যান্য ধরনের সমালোচনামূলক বক্তৃতাগুলির উপর একটি বিস্তৃত ক্র্যাকডাউনের অংশ হিসাবে তারা এখন শুধুমাত্র VPN এর মাধ্যমে ব্যবহার করতে পারেন।

মিডিয়াজোনা রিপোর্ট করেছে যে, স্টোনকে প্রাথমিকভাবে সন্ত্রাসী কার্যকলাপের আহ্বান এবং সর্বজনীনভাবে সন্ত্রাসবাদকে ন্যায্যতা দেওয়ার জন্য অভিযুক্ত করা হয়েছিল, কিন্তু প্রথম দুটি অভিযোগ অভিযুক্তের চূড়ান্ত সংস্করণে বাদ দেওয়া হয়েছিল। স্টোনকে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে এবং আরও চার বছরের জন্য ওয়েবসাইটগুলি পরিচালনা করতে বাধা দেওয়া হয়েছে।

মেটা রায়ের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। এপ্রিল ২০২২ সালে, রাশিয়া আনুষ্ঠানিকভাবে মেটা সিইও মার্ক জুকারবার্গকে দেশে প্রবেশে বাধা দেয়।

সূত্র : নিউইয়র্ক পোস্ট

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft