বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
ইরানের ৯ ক্ষেপণাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত ইসরাইলের দুই বিমানঘাঁটি
প্রকাশ: সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ৮:৪০ অপরাহ্ন

গত শনিবার রাতে ইরানের চালানো হামলায় ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে ৯টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তেল আবিবের দুটি দুটি বিমানঘাঁটিতে আঘাত হেনেছে। এর মধ্যে পাঁচটি ক্ষেপণাস্ত্র ইসরায়েলের দক্ষিণাঞ্চলের নেভাটিম বিমানঘাঁটিতে আঘাত হেনেছে। 

এতে সেখানে থাকা ইসরায়েলের একটি সি-১৩০ রসদবাহী উড়োজাহাজ, একটি রানওয়ে এবং একটি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। 

অন্য চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে ইসরায়েলের নেগেভ বিমানঘাঁটিতে। তবে সেখানে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। খবর এবিসি নিউজের 

ইরানের হামলা প্রতিহত করতে এবারই প্রথম অ্যারো-৩ নামের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ব্যবহার করেছে ইসরায়েল। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের যৌথ উদ্যোগে তৈরি করা এই প্রতিরক্ষা ব্যবস্থা হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম। 

এদিকে ইরানের নয়টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরায়েলের আধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে লক্ষ্যবস্তুতে আঘাত হানায় উদ্বিগ্ন হয়ে পড়েছে তেল আবিব। প্রশ্ন উঠেছে নতুন প্রতিরক্ষা ব্যবস্থার সক্ষমতা নিয়ে। তবে ইসরায়েলি কর্মকর্তারা প্রকাশ্যে এই ব্যবস্থা সফল হওয়ার কথা বলছেন।

গত শনিবার রাতে ইরান থেকে ইসরায়েল লক্ষ্য করে তিন শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন ছোড়া হয়। এগুলোর ৯৯ শতাংশই আকাশে থাকতে ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েল। ইরানের এই হামলায় একটি শিশু গুরুতর আহত হয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের কনস্যুলেট মিশনে হামলা চালায় ইসরায়েল। এ হামলার পাল্টা জবাব দিতে ইসরায়েলে হামলা চালিয়েছে তেহেরান। ইসরায়েল যদি এর জবাবে আবারও হামলা চালায় তাহলে আরও বড় পরিসরে হামলার মধ্য দিয়ে তার জবাব দেওয়া হবে বলে জানিয়েছে ইরান। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft