বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ইরান-ইসরায়েল যুদ্ধ: সর্বশেষ যা জানা গেল
প্রকাশ: রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ৫:৪৪ অপরাহ্ন

শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরায়েলে হামলা চালিয়েছে ইরান। শনিবার রাতে ওই হামলা চালানো হয়। এই প্রথম তেহরান সরাসরি ইসরায়েলের ভূখণ্ডে হামলা চালাল। এ হামলার মধ্য দিয়ে গাজা যুদ্ধ মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়ার যে শঙ্কা এত দিন করা হচ্ছিল তা হয়তো বাস্তবে রূপ নেবে।

যুক্তরাষ্ট্র ‘দৃঢ়ভাবে’ ইসরায়েলকে সমর্থন করার প্রতিজ্ঞা করেছে। এখন পার্যন্ত হামলার পরিস্থিতি নিয়ে যা জানা যাচ্ছে, তা নিচে পাঠকদের জন্য তুলে ধরা হলো।
     
♦ ইসরায়েল বলেছে, ইরান প্রায় ৩০০টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ছুড়েছে। কিছু ক্ষেপণাস্ত্র ইরাক ও ইয়েমেন থেকেও এসেছে।

♦ ১ এপ্রিল সিরিয়ায় তেহরানের কনস্যুলেটে হামলার পর ইরান প্রতিশোধ নেওয়ার প্রতিজ্ঞা করে। ইরান হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে। এর জেরেই হামলা চালিয়েছে ইরান।

♦ ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ইসরায়েলের আকাশসীমায় প্রবেশের আগেই ৯৯ শতাংশ ইরানি ড্রোন বা ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে।

♦ প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সহায়তা করেছে। যুক্তরাজ্যও এই অঞ্চলে আরএএফ জেট মোতায়েন করেছে।

♦ এই প্রথম তেহরান সরাসরি ইসরায়েলে আক্রমণ করেছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, ইসরায়েল যদি এর জবাব দেয়, তবে ইরান আরো তীব্রভাবে আক্রমণ চালাবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft