শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

রাঙামাটিতে দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ নিহত ২     টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে    ৪ বিভাগে আবারো তাপপ্রবাহের সতর্কবার্তা    পাঠ্যবই থেকে ‘শরীফার গল্প’ বাদ দেয়ার সুপারিশ    র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র    ৬ জুন বাজেট দেব, বাস্তবায়নও করব: প্রধানমন্ত্রী    আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস    
গরমে চুলের যত্নে এড়িয়ে চলবেন যেগুলো
প্রকাশ: শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৫:২৩ অপরাহ্ন

বেড়েই চলেছে গরম। চলমান তাপপ্রবাহ বাড়ার আভাসও দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসময় মেয়েরা গরম থেকে বাঁচার জন্য চুল উঁচু করে বেঁধে রাখছেন। এতে করে গরম থেকে বাঁচলেও চুলের যে ক্ষতি হচ্ছে তা অনেকেই বুঝতে পারেন না। এই গরমে চুল ও মাথার ত্বক ভালো রাখার জন্য কিছু বিষয় এড়িয়ে চলা জরুরী। চলুন জেনে নিই সেগুলো।

১। সকালে গোসল করে ভেজা চুল বেঁধে বের হয়ে পড়েন অনেকে। এতে করে চুলের গোড়া নরম হয়ে যায় ও চুল ঝরে। তাই বের হওয়ার পূর্বে চুল শুকিয়ে নেওাই ভালো।

২। চুল শুকাতে হেয়ার ড্রায়ারের ব্যবহার বেশ জনপ্রিয়। কিন্তু অনেকেই জানিনা কিভাবে এটি ব্যবহার করা উচিত। ড্রায়ারে ঠাণ্ডা বাতাসের একটা অপশন আছে। এটি দিয়ে চুল হালকা শুকিয়ে নেওয়া দরকার। 

৩। সবসময় চুল শক্ত করে বেঁধে রাখা উচিত না। এতে করে চুলের গোড়া ফেটে যাওয়ার সম্ভাবনা তৈরী হয়। যদিও এই গরমে চুল খোলা রেখে বের হওয়া কষ্টকর। তবে বাড়িতে চুল খুলে রাখতে পারেন চাইলেই। 

৪। গোসল করে বেরিয়ে অনেকেই চুলে অনেকক্ষণ ভেজা তোয়ালে জড়িয়ে রাখেন। এতে করে চুলের ফলিকল ক্ষতিগ্রস্ত হয় যার জন্য চুল ঝরতে পারে অনেক। তাই গোসল করে বেড়িয়ে চুল ছেড়ে রাখুন। চুল প্রাকৃতিক বাতাসে শুকানোই সবচেয়ে ভালো। 

৫। রাতে চুল শক্ত করে বেঁধে ঘুমানোর অভ্যাস আছে অনেকের। এতে করে ঘুমের মধ্যে চুলে চাপ বেশি পড়ে, চুলের গোড়া নরম হয়ে যায়। তাই চুল খুলে ঘুমানোই ভালো। তবে বেশি গরম লাগলে চুল হালকা করে বেঁধে ঘুমাতে পারেন। 

সূত্র : আনন্দবাজার

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft