বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ১১ বৈশাখ ১৪৩১
 

কাতার-বাংলাদেশের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই    ৩২ টাকা কেজিতে ধান, ৪৫ টাকায় চাল কিনবে সরকার    মালিবাগে ট্রেনের ধাক্কায় নিরাপত্তাকর্মী নিহত    জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি    ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা    পানির নিচে দুবাই বিমানবন্দর, ব্যাপক বিশৃঙ্খলা    ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো   
গাজায় ৭ মাসে ৬০০ সেনা খুইয়েছে ইসরায়েল
প্রকাশ: মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪, ১২:৩২ অপরাহ্ন

গত ৭ অক্টোবর গাজায় অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ৭ মাসে ৬০০ জন সেনা কর্মকর্তা ও সদস্য হারিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। সোমবার আইডিএফের এক বিবৃতিতে জানানো হয়েছে এ তথ্য।

গাজায় সর্বশেষ নিহত ইসরায়েলি সেনার নাম-পরিচয়ও প্রকাশ করেছে আইডিএফ। সোমবারের বিবৃতি এ প্রসঙ্গে বলা হয়েছে, ‘সেনা সদস্য নাদাভ কোহেনের (২০) মৃত্যুর মধ্যে দিয়ে গাজায় নিহত ইসরায়েলি সেনার সংখ্যা ৬০০ জনে পৌঁছেছে।’

গত ৭ অক্টোবর গাজার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করে এক হাজার হামাস যোদ্ধা। সেখানে নির্বিচারে গুলি চালিয়ে ১ হাজার ২০০ জন মানুষকে হত্যার পাশাপাশি ২৪০ জনকে জিম্মি হিসেবেও ধরে নিয়ে যায় তারা।

অভূতপূর্ব এই হামলার জবাবে সেই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে আইডিএফ। ইসরায়েলি সেনাদের গত প্রায় ৭ মাসের অভিযানে এ পর্যন্ত গাজায় নিহত হয়েছেন অন্তত ৩২ হাজার ৭০০ জন মানুষ, আহত হয়েছেন আরও প্রায় ৭৫ হাজার জন। হতাহতদের অধিকাংশই বেসামরিক ফিলিস্তিনি।

এছাড়া ইসরায়েলি বাহিনীর বোমায় বাস্তুচ্যুত হয়েছেন আরও লাখ লাখ ফিলিস্তিনি।

গত নভেম্বরে ৭ দিনের অস্থায়ী বিরতি ঘোষণা করেছিল দু’পক্ষ। সেই বিরতির সময় নিজেদের কব্জায় থাকা জিম্মিদের মধ্যে থেকে ১০৮ জনকে মুক্তি দিয়েছিল হামাস। বাকিদের মুক্ত করতে গাজায় গত বেশ কিছুদিন ধরে গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আসছে আন্তর্জাহিতক সম্প্রদায়। সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও এ সংক্রান্ত প্রস্তাব পাস হয়েছে।

কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং তার নেতৃত্বাধীন যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্যরা এ দাবি কানে তুলছেন না।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft