শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

রাঙামাটিতে দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ নিহত ২     টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে    ৪ বিভাগে আবারো তাপপ্রবাহের সতর্কবার্তা    পাঠ্যবই থেকে ‘শরীফার গল্প’ বাদ দেয়ার সুপারিশ    র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র    ৬ জুন বাজেট দেব, বাস্তবায়নও করব: প্রধানমন্ত্রী    আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস    
সর্বকালের সর্বোচ্চ দামের রেকর্ড গড়লো স্বর্ণ
প্রকাশ: সোমবার, ১ এপ্রিল, ২০২৪, ৮:৫০ অপরাহ্ন

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে জানা গেছে, আন্তর্জাতিক বাজারে একের পর এক রেকর্ড গড়ে চলেছে স্বর্ণ। আজ সোমবার আরেক নজির স্থাপন করেছে নিরাপদ এ ধাতুটি। এদিন প্রতি আউন্সের দাম উঠেছে ২২৬৫ ডলারে। বিশ্ব ইতিহাসে যা সর্বোচ্চ। 

প্রতিবেদনে বলা হয়, আগামী মে অথবা জুনে সুদের হার কমাতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। এই প্রত্যাশায় নিরাপদ আশ্রয় সম্পদ হিসেবে বিনিয়োগকারীদের কাছে স্বর্ণের আবেদন বেড়েছে। ফলে বুলিয়ন বাজার আরও চাঙা হয়েছে।

আলোচ্য কার্যদিবসে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের দর বেড়েছে ১ দশমিক ৩২ শতাংশ। আউন্সপ্রতি মূল্য স্থির হয়েছে ২২৬৫ ডলার ৫৩ সেন্টে। বিশ্ব ইতিহাসে তা সবচেয়ে বেশি। অর্থাৎ এর আগে কখনও এত দাম দেখেননি বিশ্ববাসী। দিনের শুরুতে যা ছিল ২২৬০ ডলার।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (ডব্লিউজিসি) বাজার বিশ্লেষক জোসেফ কাভাটনি বলেন, আমি মনে করি; স্বর্ণের জন্য এখন সত্যিকার অর্থেই রোমাঞ্চকর সময়। নেপথ্য কারণ ফেডের সুদহার হ্রাসের জোরালো সম্ভাবনা। ব্যবসায়ীরা শক্তভাবে ধারণা করছেন, এবার সুদের হার কমাবেই ফেড।

তিনি বলেন, বিশ্বজুড়ে ভূ-রাজনৈতিক ঝুঁকি বিদ্যমান। প্রতিটি দেশে মূল্যস্ফীতি চড়া রয়েছে। সেই সঙ্গে মার্কিন ডলারের মান কমেছে। ফলে রিজার্ভে বৈচিত্র্য আনার তৎপরতা চালাচ্ছে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো। ফলে স্বর্ণ কেনা বাড়িয়েছে তারা। আর এটিই হচ্ছে গুরুত্বপূর্ণ ধাতুটির মূল্য বৃদ্ধির মুখ্য কারণ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft