বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ১১ বৈশাখ ১৪৩১
 

কাতার-বাংলাদেশের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই    ৩২ টাকা কেজিতে ধান, ৪৫ টাকায় চাল কিনবে সরকার    মালিবাগে ট্রেনের ধাক্কায় নিরাপত্তাকর্মী নিহত    জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি    ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা    পানির নিচে দুবাই বিমানবন্দর, ব্যাপক বিশৃঙ্খলা    ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো   
ইউরোপ ‘প্রাক-যুদ্ধ যুগে’ প্রবেশ করেছে: ডোনাল্ড টাস্ক
প্রকাশ: শনিবার, ৩০ মার্চ, ২০২৪, ১:১০ অপরাহ্ন

পোলিশ প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক ইউরোপে সংঘাতের ‘আসল’ হুমকি সম্পর্কে সতর্ক করে বলেছেন, দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সমাপ্তির পর প্রথমবারের মতো মহাদেশটি একটি ‘প্রাক-যুদ্ধ-যুগে’ প্রবেশ করেছে।

গতকাল শুক্রবার ইউরোপীয় মিডিয়া গ্রুপিং লেনাকে দেওয়া এক সাক্ষাৎকারে টাস্ক বলেন, ‘যুদ্ধ এখন আর অতীতের ধারণা নয়। এটি বাস্তব এবং এটি দুই বছর আগে শুরু হয়েছিল। এই মুহূর্তে সবচেয়ে উদ্বেগের বিষয় হল আক্ষরিক অর্থে যে কোনো পরিস্থিতিই এখন সম্ভব। আমরা ১৯৪৫ সালের পর থেকে এমন পরিস্থিতি দেখিনি।’

তিনি বলেন, ‘আমি জানি এটি ভয়ঙ্কর শোনাচ্ছে, বিশেষ করে তরুণ প্রজন্মের জন্য কিন্তু আমাদের এই সত্যে অভ্যস্ত হতে হবে যে একটি নতুন যুগ শুরু হয়েছে: প্রাক-যুদ্ধ যুগ। আমি অতিরঞ্জিত করছি না; এটি প্রতিদিন পরিষ্কার হয়ে যাচ্ছে।’

দুই বছরেরও বেশি সময় আগে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ইউরোপীয় নেতাদের যুদ্ধোত্তর শান্তির বোধকে ক্ষুন্ন করেছিল, যা অনেক দেশকে কিয়েভ এবং তাদের নিজস্ব সামরিক বাহিনী উভয়কে সরবরাহের জন্য অস্ত্র উৎপাদন শুরু করতে প্ররোচিত করেছিল।

প্রতিবেশী ইউক্রেনের অন্যতম কট্টর সমর্থক। ইউরোপীয় কাউন্সিলের প্রাক্তন সভাপতি টাস্ক শুক্রবার বলেছেন, কিয়েভ হেরে গেলে ইউরোপে ‘কেউ’ নিরাপদ বোধ করবে না।

এছাড়াও মহাদেশকে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য প্রত্যাবর্তনের বিষয়টি ভাবতে হবে। যিনি প্রকাশ্যে ন্যাটো সম্পর্কে সন্দেহজনক ভঙ্গি আমেরিকান সামরিক সহায়তার নির্ভরযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। যদি তিনি নভেম্বরে পুনরায় নির্বাচিত হন তাহলে এমন পরিস্থিতি সামনে আসবে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft