শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
গাজায় ইসরায়েলের হামলার মধ্যেই রোজা শুরু
প্রকাশ: সোমবার, ১১ মার্চ, ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত গাজা ভূখণ্ডে শুরু হয়েছে রোজা। তবে এরমধ্যেও সেখানে হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী। সেইসঙ্গে অধিকৃত পশ্চিম তীরের জেরুজালেম শহরে অবস্থিত পবিত্র আল–আকসা মসজিদে মুসলিমদের প্রবেশে বাধা দেওয়া হয়েছে। 

উপত্যকাটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর সংঘাত শুরুর পর থেকে ইসরায়েলের হামলায় সেখানে অন্তত ৩১ হাজার ৪৫ জন নিহত হয়েছেন। অনেকেই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। আহত হয়েছেন ৭২ হাজার ৬৫৪ জন। এর মধ্যে আগের ২৪ ঘণ্টায় নিহত হয়েছেন ৮৫ জন।

আল জাজিরা বলছে, রোজা শুরু হলেও সমগ্র গাজা উপত্যকা তীব্র খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে এবং ত্রাণ বিতরণে ইসরায়েলের নিষেধাজ্ঞা রয়েছে। গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, ৭ অক্টোবর থেকে উপত্যকাটিতে অনাহারে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি ভোগান্তিতে রয়েছে গাজার উত্তরাঞ্চলের বাসিন্দারা। তাঁরা কয়েকমাস ধরেই ত্রাণ পাচ্ছেন না। কর্মকর্তারা বলছেন, দুর্ভিক্ষ এড়াতে চাইলে জরুরিভিত্তিতে যুদ্ধবিরতি প্রয়োজন। 

ওয়াফার প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি বাহিনী চল্লিশোর্ধ্ব নারীদের পবিত্র আল-আকসা মসজিদে প্রবেশের অনুমতি দিয়েছে। পুরুষ ও তরুণদের মসজিদটিতে প্রবেশ করতে দেওয়া হয়নি।

এদিকে গাজা সিটির তাল আল হাওয়ায় এলাকায় ইসরায়েলি বিমান হামলায় আরও ১০ জন নিহত হওয়ার খবর জানিয়েছে ওয়াফা। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। এ হামলায় আহতদের আল শিফা হাসপাতালে ভর্তি করা হয়েছে। 
  
রমজানকে কেন্দ্র করে গাজায় যুদ্ধবিরতির একটি আশা দেখা গিয়েছিল। এ নিয়ে মিসরের রাজধানী কায়রোয় আলোচনার আয়োজন করা হয়েছিল। তবে সে আলোচনা ব্যর্থ হয়েছে। গাজায় হামলার পাশাপাশি পশ্চিম তীরেও নিয়মিত হামলা–অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। গত পাঁচ মাসে সেখানে চার শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। আটক করা হয়েছে অনেককে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft