বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
বিজেপির চালু করা নির্বাচনী বন্ড অবৈধ ঘোষণা ভারতীয় সুপ্রিম কোর্টের
প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪, ৬:১৮ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪, ৬:২১ অপরাহ্ন

ভারতে নির্বাচনী তহবিল সংগ্রহে দেশটির ক্ষমতাসীন বিজেপি সরকার বন্ড চালু করেছিল। তবে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সেই বন্ড চালুর বিষয়টিকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দিয়েছেন। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড় এই নির্বাচনী বন্ডকে অসাংবিধানিক বলে আখ্যা দিয়েছেন। 

তিনি বলেন, এ ধরনের বন্ড রাজনৈতিক দল ও দাতাদের মধ্যে এক ধরনের পারস্পরিক নির্ভরশীলতার জায়গা তৈরি করতে পারে, যা অবৈধভাবে দাতাদের ও রাজনৈতিক দলগুলোকে সুবিধা দেবে।

পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের উদ্ধৃতি দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, কালো টাকার বিরুদ্ধে লড়াই করা ও দাতাদের গোপনীয়তা বজায় রাখার যে উদ্দেশ্য এই বন্ড প্রকল্পে উল্লেখ করা হয়েছে তা প্রকল্পটিকে অবৈধ ঘোষণার হাত থেকে রক্ষার জন্য কোনো রক্ষাকবচ হিসেবে বিবেচিত হতে পারে না। একই সঙ্গে নির্বাচনী বন্ড কালো টাকা রোধ করার একমাত্র উপায়ও নয়।

প্রধান বিচারপতি এই রায়ের বিস্তারিত প্রকাশের পরপরই ভারতের কেন্দ্রীয় ব্যাংককে নির্বাচনী বন্ড ইস্যু করা বন্ধ করতেও নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে এই বন্ডের মাধ্যমে কী পরিমাণ অর্থ সংগ্রহ করা হয়েছে, তা আগামী ৩১ মার্চের মধ্যে ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশেরও নির্দেশ দিয়েছেন আদালত। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft