শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
যুদ্ধবিরতির দ্বারপ্রান্তে গাজা
প্রকাশ: বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:৪১ অপরাহ্ন

গাজায় যুদ্ধ বন্ধের নতুন আশা দেখা গেছে। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আরব বিশ্বের একাধিক দেশ এই আলোচনায় অংশ নিয়েছেন। পক্ষগুলো যুদ্ধবিরতি নিয়ে বিভিন্ন বিষয়ে ঐকমত্যে পৌঁছে গেছেন।  

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ বন্ধের লক্ষ্যে যুক্তরাষ্ট্র বিবাদমান দুই পক্ষ হামাস ও ইসরায়েলের ওপর চাপ অব্যাহত রেখেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি সপ্তাহে ফ্রান্সের রাজধানী প্যারিসে বিভিন্ন দেশের গোয়েন্দা প্রধানদের মধ্যে আলোচনায় একটি খসড়া শান্তিচুক্তি তৈরি করা হয়েছে। সেই খসড়া অনুসারে, প্রথম ধাপে গাজায় ছয় সপ্তাহ ব্যাপী একটি অস্ত্রবিরতি কার্যকর করা হবে। মোট তিন ধাপের শান্তিচুক্তির প্রথম ধাপ এটি। বাকি দুটি ধাপে আরও বেশি সময়ের যুদ্ধবিরতি ও দুই পক্ষের মধ্যে আরও বেশি পরিসরে বন্দী বিনিময় কার্যকর করা হবে।

যুক্তরাষ্ট্রের হয়ে এই শান্তি আলোচনায় নেতৃত্ব দেয়া সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি বা সিআইএ-এর প্রধান উইলিয়াম বার্নস বলেন, একবার দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতি কার্যকর হলে ফের আগের শক্তিমত্তা ও তীব্রতা নিয়ে কোনোভাবেই যুদ্ধ শুরু করতে পারবে না তেলআবিব। যুক্তরাষ্ট্রের তরফ থেকে আলোচনার অন্যান্য পক্ষগুলোকে বলা হচ্ছে, হামাসের হাতে ইসরায়েলি জিম্মিরা ধাপে ধাপে মুক্তি পেলে ইসরায়েল গাজায় বিমান ও স্থল অভিযানসহ অন্যান্য হামলার পরিমাণ ও তীব্রতা ব্যাপক আরও কমিয়ে আনবে। 

আলোচনার সফলতার বিষয়ে আশাবাদী ওয়াশিংটন। বিষয়টি নিয়ে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাডমিরাল জন কিরবি বলেন, ‘আমরা এই আলোচনার লক্ষ্য অর্জনে দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতির দিকে তাকিয়ে আছি।’

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft