বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ইরানে চার ‘মোসাদ’ সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর
প্রকাশ: সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪, ৭:১৪ অপরাহ্ন

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তি ও সামরিক স্থাপনায় নাশকতার পরিকল্পনার দায়ে ইসরায়েলি গোয়েন্দা সংস্থার (মোসাদের) চার সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। 

জানা যায়, ২০২২ সালে জুলাই মাসে গ্রেপ্তার হওয়া মোহাম্মদ ফারামারজি, মোহসেন মাজলুম, ওয়াফা আজারবার, পেজমান ফাতেহি ইসফাহান প্রদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে হামলার পরিকল্পনা করছিলেন। ইরানের কুর্দিস্তান অঞ্চলের কেন্দ্রীয় শহর ইসফাহানে একটি সামরিক কারখানাই ছিল তাদের প্রধান লক্ষবস্তু।

ইরানের পক্ষ থেকে বলা হয়, হামলা পরিকল্পনার দেড় বছর আগে এ চার গুপ্তচর মোসাদে যোগ দেয়।  সামরিক প্রশিক্ষণের জন্য তাদের প্রথমে আফ্রিকায় মোসাদে প্রশিক্ষন কেন্দ্রে পাঠানো হয়।  এর আগে গত সেপ্টেম্বরে ইরানের আদালত এ চারজনের মৃত্যুদণ্ডের আদেশ দেন।  তার আগেই একটি প্রতিবেদনে আগস্টে ইরান দাবি করেছিল, দেশটির ব্যালিস্টিক মিসাইল উৎপাদন কেন্দ্রে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের একটি জটিল নাশকতা পরিকল্পনা ভণ্ডুল করেছে তারা।

এদিকে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টির মতে, চীন ছাড়া অন্য যেকোনো দেশের তুলনায় ইরান প্রতি বছর সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড দেয়।  সর্বশেষ, ডিসেম্বরের শেষের দিকে মোসাদের সাথে জড়িত থাকার অভিযোগে দোষী সাব্যস্ত তিন পুরুষ এবং একজন মহিলাকে মৃত্যুদণ্ড দেয় দেশটি।  আর সরকার বিরোধী বিক্ষোভের দায়ে এক ইরানিকে মৃত্যুদণ্ড দিয়ে বেশ সমালোচনায় পরেছিল ইরানি সরকার। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft